1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাজনীতি ও রবীন্দ্রনাথ ঠাকুর 

বিভুরঞ্জন সরকার : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৮ মে, ২০২৩

১৪৩০ বঙ্গাব্দের ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী। তার জন্ম ১২৬৮ বঙ্গাব্দে। খ্রিস্টাব্দ ১৮৬১ সালের ৭ মে। কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছু বিষয়ে সামান্য আলোচনা এখানে উপস্থাপন করা হলো।

কবির জন্মের প্রায় ৫৬ বছর পর রাশিয়ার প্রথম সমাজতান্ত্রিক বিপ্লব সংঘটিত হয়েছিল। মানবসভ্যতার ইতিহাসে মহামতি লেনিনের নেতৃত্বে সংঘটিত রুশ বিপ্লব ছিল এক অনন্য সাধারণ ঘটনা। দেশে দেশে এই বিপ্লবের অভিঘাত ছিল সুদূরপ্রসারী। রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার পাওয়ারও চার বছর পর রুশ বিপ্লব হয়। বিপ্লবের ১৩ বছর পর ১৯৩০ সালে রাশিয়া সফরে গিয়ে সে দেশে যে অভূতপূর্ব পরিবর্তন ঘটছে তা দেখে আপ্লুত হয়েছিলেন কবি। ‘রাশিয়ার চিঠি’তে রবীন্দ্রনাথ লিখেছেন: “রাশিয়ায় অবশেষে আসা গেল। যা দেখছি আশ্চর্য ঠেকছে। অন্য কোনো দেশের মতোই নয়। একেবারে মূলে প্রভেদ। আগাগোড়া সকল মানুষকেই এরা সমান করে জাগিয়ে তুলছে।

চিরকালই মানুষের সভ্যতায় এক দল অখ্যাত লোক থাকে, তাদেরই সংখ্যা বেশি, তাঁরাই বাহন; তাঁদের মানুষ হবার সময় নেই; দেশের সম্পদের উচ্ছিষ্টে তারা পালিত। সব-চেয়ে কম খেয়ে কম পরে কম শিখে কি সকলের পরিচর্যা করে; সকলের চেয়ে বেশি তাদের পরিশ্রম, সকলের চেয়ে বেশি তাদের অসম্মান। কথায় কথায় তারা উপোস করে, উপরওয়ালাদের লাথি ঝাঁটা খেয়ে মরে— জীবনযাত্রার জন্য যত কিছু সুযোগ সুবিধে, সবকিছুর থেকেই তারা বঞ্চিত। তারা সভ্যতার পিলসুজ, মাথায় প্রদীপ নিয়ে খাড়া দাঁড়িয়ে থাকে— উপরের সবাই আলো পায়, তাদের গা দিয়ে তেল গড়িয়ে পড়ে। …. উপরে না থাকলে নিতান্ত কাছের সীমার বাইরে কিছু দেখা যায় না;–কেবলমাত্র জীবিকানির্বাহ করার জন্যে তো মনুষ্যত্ব নয়।

একান্ত জীবিকাকে অতিক্রম করে তবেই তার সভ্যতা। সভ্যতার সমস্ত শ্রেষ্ঠ ফসল অবকাশের ক্ষেত্রে ফলেছে। মানুষের সভ্যতায় এক অংশে অবকাশ রক্ষা করার দরকার আছে। তাই ভাবতুম, যেসব মানুষ শুধু অবস্থার গতিকে নয়, শরীর-মনের গতিকে নিচের তলায় কাজ করতে বাধ্য এবং সেই কাজেরই যোগ্য, যথাসম্ভব তাতে শিক্ষাস্বাস্থ্য-সুখসুবিধার জন্যে চেষ্টা করা উচিত।

মুশকিল এই, দয়া করে কোন স্থায়ী জিনিস করা চলে না; বাইরে থেকে উপকার করতে গেলে পদে পদে তার বিকার ঘটে। সমান হতে পারলে তবেই সত্যকার সহায়তা সম্ভব হয়। যাই হোক, আমি ভালো করে কিছুই ভেবে পাইনি— অথচ অধিকাংশ মানুষকে তলিয়ে রেখে, অমানুষ করে রেখে তবেই সভ্যতা সমুচ্চ থাকবে এ-কথা অনিবার্য বলে মেনে নিতে গেলে মনে ধিক্কার আসে।

প্রত্যেক সমাজের নিজের ভিতরেও এই একই কথা। যে-মানুষরে মানুষ সম্মান করতে পারে না সে-মানুষকে মানুষ উপকার করাতে অক্ষম। অন্তত যখনই নিজের স্বার্থে এসে ঠেকে তখনই মারামারি কাটাকাটি বেধে যায়। রাশিয়ায় একেবারে গোড়া ঘেঁষে এই সমস্যা সমাধান করবার চেষ্ট চলছে। তার শেষ ফলের কথা এখনও বিচার করবার সময় হয়নি, কিন্তু আপাতত যা চোখে পড়ছে তা দেখে আশ্চর্য হচ্ছি। আমাদের সকল সমস্যার সব-চেয়ে বড়ো রাস্তা হচ্ছে শিক্ষা।

এতকাল সমাজের অধিকাংশ লোক শিক্ষার পূর্ণ সুযোগ থেকে বঞ্চিত—ভারতবর্ষ তো প্রায় সম্পূর্ণই বঞ্চিত। এখানে সেই শিক্ষা কী আশ্চর্য উদ্যমে সমাজের সর্বত্র ব্যাপ্ত হচ্ছে তা দেখলে বিস্মিত হতে হয়। শিক্ষার পরিমাণ শুধু সংখ্যায় নয়, তার সম্পূর্ণতায়, তার প্রবলতায়। কোনো মানুষই যাতে নিঃসহায় ও নিষ্কর্মা হয়ে না থাকে এজন্যে কী প্রচুর আয়োজন ও কী বিপুল উদ্যম। শুধু শ্বেত-রাশিয়ার জন্যে নয়— মধ্য-এশিয়ার অর্ধসভ্য জাতের মধ্যেও এরা বন্যার মতো বেগে শিক্ষা বিস্তার করে চলেছে— সায়ন্সের শেষ-ফসল পর্যন্ত যাতে তারা পায় এইজন্যে প্রয়াসের অন্ত নেই। এখানে থিয়েটারে অভিনয়ে বিষম ভিড়, কিন্তু যারা দেখছে তারা কৃষি ও কর্মীদের দলের।”

সমাজতন্ত্র যে জাদুর কাঠি হাতে মানুষের যুগ-যুগের শোষণ-বঞ্চনার অবসান ঘটাতে শুরু করেছিল, তা প্রত্যক্ষ করে রবীন্দ্রনাথের মানবিক মন স্বাভাবিকভাবেই আর্দ্র হয়েছিল। কিন্তু তার ছিল দেখার চোখ। তিনি তখনই আশঙ্কাও ব্যক্ত করে লিখেছেন: “এর মধ্যে যে গলদ কিছুই নেই, তা বলি নে—গুরুতর গলদ আছে। সেজন্যে একদিন এদের বিপদ ঘটবে। সংক্ষেপে সে গলদ হচ্ছে শিক্ষা-বিধি দিয়ে এরা ছাঁচ বানিয়েছে— কিন্তু ছাঁচে-ঢালা মনুষ্যত্ব কখনো টেকে না—সজীব মনের তত্ত্বর সঙ্গে বিস্তার তত্ত্ব যদি না মেলে তাহলে হয় একদিন ছাঁচ হবে ফেটে চুরমার, নয় মানুষের মন যাবে মরে আড়ষ্ট হয়ে, কিংবা কলের পুতুল হয়ে দাঁড়াবে।”

সত্যদ্রষ্টা কবির ভবিষ্যদ্বাণী নির্ভুল হয়েছে। ছাঁচে ঢেলে যে সমতা প্রতিষ্ঠার যে উদ্যোগ নেয়া হয়েছিল, তা ব্যর্থ হয়েছে। মনুষ্যত্ব টিকিয়ে মনের সজীবতা বজায় রেখে জীবনঘনিষ্ঠ কোনো তত্ত্ব আবারও নতুন দুনিয়া সৃজনে সম্ভব হয়ে উঠবে কি না, তা নিয়ে ভবিষ্যদ্বাণী করার মতো মনীষী আজ কোথায়?

ভারতের কমিউনিস্টদের একাংশ একসময় রবীন্দ্রবিরোধিতায় মেতে ছিল। তাতে রবীন্দ্রনাথের ক্ষতি হয়নি কিছু। কিন্তু কালক্রমে কমিউনিস্টরা হীনবল হয়েছে। রবীন্দ্রনাথ আছেন স্বকীর্তিতে, স্বমহিমায়।

দুই.

রবীন্দ্রনাথ রাজনীতিক ছিলেন না, রাজনীতি থেকে দূরে থাকার চেষ্টা করতেন কিন্তু রাজনীতিবিদদের থেকে নয়। তার সময়ে ভারতবর্ষে রাজনীতির ক্ষেত্রে যাঁরা আলো ছড়িয়েছেন, তাদের সঙ্গে কবির সখ্য ছিল, যোগাযোগ ছিল। কারো কারো প্রতি তার সমর্থন, আশীর্বাদও ছিল। তবে তিনি সব কিছু নিজের মতো করেই ভাবতেন, করতেন। গান্ধীজির প্রতিটি আন্দোলনের কর্মসূচি সম্পর্কে তার নিজস্ব মতামত ছিল। অনশন থেকে আন্দোলন পর্যন্ত প্রতিটি বিষয়ের সূচনায় গান্ধী তার শুভেচ্ছা চেয়েছেন। তিনিও তা জানিয়েছেন নির্দ্বিধায়।

মোহনদাস করমচাঁদ গান্ধী ছিলেন রবীন্দ্রনাথের ৮ বছরের ছোট। কিন্তু তাদের পরস্পরের ছিল আস্থা-বিশ্বাসের সম্পর্ক। তবে মতভেদ, মতবিরোধও হয়েছে। কিন্তু সেটা সম্পর্কে ফাটল তৈরি করেনি। গান্ধীর রাজনৈতিক কৌশল নিয়ে রবীন্দ্রনাথ সংশয়মুক্ত ছিলেন না। গান্ধীর চরকা আন্দোলন নিয়ে কবির উচ্ছ্বাস ছিল না। তিনি চরকাকে কখনও যন্ত্রের বিকল্প হিসেবে স্বীকার করেননি। যন্ত্রকে তিনি বিজ্ঞানের আশীর্বাদ বলেই মনে করতেন। একই সঙ্গে যন্ত্র যেখানে মানুষের আশা-আকাঙ্ক্ষায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে সেখানে তিনি সরাসরি যন্ত্রের বিরুদ্ধে। তিনি ছিলেন ‘মুক্তধারা’য় বিশ্বাসী। ‘স্বদেশী সমাজ’ প্রবন্ধে কুটিরশিল্প প্রবর্তনসহ বহু পন্থা নির্দেশ করেছিলেন। উদ্দেশ্য ছিল, শক্তিলাভ। কেননা শক্তিলাভ ছাড়া কোনো জাতি কিছু করে উঠতে পারে না।

ভারতের স্বাধীনতা আন্দোলনের আরেক প্রাণপুরুষ জওহরলাল নেহরুর সঙ্গেও কবির শুধু আত্মিক নয়, ব্যক্তিপর্যায়েও ঘনিষ্ঠ সম্পর্ক, যোগাযোগ ছিল। সম্ভবত গান্ধীর চেয়ে নেহরু পরিবারের সঙ্গেই রবীন্দ্রনাথের যোগাযোগ ছিল বেশি। নেহরু-কন্যা ইন্দিরা গান্ধী কবির সান্নিধ্য পেয়েছেন, ইন্দিরার নামের আগে ‘প্রিয়দর্শিনী’ জুড়ে দিয়েছিলেন রবীন্দ্রনাথই। শান্তিনিকেতনে কিছুদিন শিক্ষা গ্রহণ করেছেন ইন্দিরা। তবে রাজনৈতিক ব্যক্তিদের মধ্যে সবচেয়ে বেশি কবির সমর্থন ছিল নেতাজী সুভাষচন্দ্র বসুর প্রতি। সুভাষ ছিলেন কবির পুত্রতুল্য। সুভাষের জন্ম ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি। কবির ৩৬ বছর পরে।

গত শতকের তিরিশের দশক থেকে রবীন্দ্রনাথ সুভাষচন্দ্রের রাজনৈতিক ক্রমবিকাশকে যত লক্ষ করেছেন ততই চমৎকৃত হয়েছেন। সুভাষচন্দ্রের রাজনৈতিক প্রত্যুষ তার কাছে হয়ত আকর্ষণীয় ছিল না কিন্তু মধ্যাহ্নকালের সুভাষচন্দ্রের তেজোদৃপ্ত সৌরকিরণ যে তার চোখ ধাঁধিয়ে দিয়েছিল, সে কথা স্বীকার করতে তিনি এতটুকু কুণ্ঠিত হননি। তার অপ্রকাশিত ‘দেশনায়ক’ প্রবন্ধে তিনি লিখেছেন, আজ তুমি যে আলোকে প্রকাশিত তাতে সংশয়ের আবিলতা আর নেই, মধ্য দিনে তোমার পরিচয় সুস্পষ্ট। বহু অভিজ্ঞতাকে আত্মসাৎ করেছে তোমার জীবন, কর্তব্যক্ষেত্রে যে পরিণত তার থেকে পেয়েছি তোমার প্রবল জীবনীশক্তির প্রমাণ।

রবীন্দ্রনাথ সুভাষচন্দ্রের মধ্যে ‘প্রবল জীবনীশক্তির প্রমাণ’ দেখেছেন, শুনেছেন দেশের জন্য একের পর এক অসমসাহসিকতার কাহিনি। তার আহ্বানে বৃদ্ধ বয়সে, অশক্ত শরীরে প্রকাশ্য জনসভায় সাড়া না দিয়ে পারেননি।

সুভাষচন্দ্রের ওপর পুলিশের লাঠির আঘাত, তাকে গ্রেপ্তার ইত্যাদি ঘটনার প্রতিবাদ করেছেন কবি। কারাগারে অসুস্থ সুভাষকে প্রেরণা ও উৎসাহ দেয়ার জন্য ‘সঞ্চয়িতা’ পাঠিয়েছেন। তিনি বুঝেছিলেন, শুধু গান্ধীজি, জওহরলাল নয়, বিশ্বভারতীকে সচল, সজীব রাখতে হলে সুভাষেরও সাহায্য প্রয়োজন।

সুভাষচন্দ্রের দ্বিতীয়বার কংগ্রেসের সভাপতি বিতর্কে তিনি সুভাষের হয়ে গান্ধীজিকে চিঠি পাঠিয়েছিলেন। সুভাষ কংগ্রেসের অভ্যন্তরীণ দ্বন্দ্বের শিকার হয়ে সভাপতির পদ ত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। রবীন্দ্রনাথের কাছে এই পদক্ষেপ তাকে ‘দেশনায়ক’ করে দিল। তিনি লিখেছেন: “দুঃখকে তুমি করে তুলেছ সুযোগ, বিঘ্নকে করেছ সোপান।”

অনিবার্য কারণ ও শারীরিক দুর্বলতার জন্য সুভাষ বসুকে সংবর্ধনা দিতে না পেরে নিজের লেখা ‘তাসের দেশ’ উৎসর্গ করে কবি লিখেছেন: “স্বদেশের চিত্তে নতুন প্রাণ সঞ্চার করবার পুণ্য ব্রত তুমি গ্রহণ করেছ।”

রবীন্দ্রনাথ বাঙালির আত্মপরিচয়ের অন্যতম প্রতীক। এক অর্থে তিনি আমাদের নিত্যদিনের সঙ্গী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালির জাতীয়তাবাদী চেতনা বিকাশের যে ধারাবাহিক সংগ্রাম, তাতে রবীন্দ্রনাথ প্রেরণাদাতা হিসেবে পরোক্ষে কাজ করেছেন। তার লেখা গান-কবিতা বঙ্গবন্ধুকে সাহস ও প্রত্যয় জুগিয়েছে। তার দীর্ঘ কারাজীবনের সঙ্গী ছিল রবীন্দ্রনাথের ‘গীতবিতান’। রবীন্দ্রনাথের লেখা “আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।” এটা যে বাংলাদেশের জাতীয় সংগীত সেটা তো কোনো আকস্মিক ঘটনা নয়। প্রথমে বিশ্বসভায় বাঙালি পরিচিত হয়েছে রবীন্দ্রনাথের হাত ধরে। তারপর বঙ্গবন্ধু দিয়েছেন স্বাধীন বাংলাদেশ এবং বাঙালির নতুন স্বতন্ত্র পরিচয়। তাই সরাসরি রাজনীতির মানুষ না হয়েও রবীন্দ্রনাথ আছেন রাজনীতিতেও।

‘মানুষের ধর্ম’ প্রবন্ধে রবীন্দ্রনাথ লিখেছেন: “মানুষ বিষয়বুদ্ধি নিয়ে নিজের সিদ্ধি অন্বেষণ করে। সেখানে ব্যক্তিগত জীবনযাত্রা নির্বাহে তার জ্ঞান, তার কর্ম, তার রচনাশক্তি একান্ত ব্যাপৃত। সেখানে সে জীবরূপে বাঁচতে চায়। তার আরো এবটি দিক আছে যেখানে ব্যক্তিগত বৈষয়িকতার বাইরে। সেখানে জীবনযাত্রার আদর্শে লাভ-ক্ষতির বিচার করে না বরং অনিশ্চিত কালের উদ্দেশে আত্মত্যাগ করতে চায়। সেখানে স্বার্থের প্রবর্তনা নেই। আপন স্বতন্ত্র জীবনের চেয়ে যে বড়ো জীবন সেই জীবনে মানুষ বাঁচতে চায়।”

তার জন্মদিনে তাকে স্মরণ করি তারই বাণী দিয়ে: “আছে দুঃখ, আছে মৃত্যু, বিরহদহন লাগে।/তবুও শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে।/তবু প্রাণ নিত্যধারা, হাসে সূর্য চন্দ্র তারা,/বসন্ত নিকুঞ্জে আসে বিচিত্র রাগে।/…নাহি ক্ষয়, নাহি শেষ, নাহি নাহি দৈন্যলেশ।”

বাঙালির দুঃখজয়ের সংগ্রামের সঙ্গী হয়ে রবীন্দ্রনাথ আছেন এবং থাকবেন।

লেখক : বিভুরঞ্জন সরকার – রাজনৈতিক বিশ্লেষক, জ্যেষ্ঠ সাংবাদিক


সর্বশেষ - জাতীয় সংবাদ