1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দ্বিগুণ লাভের আশায় পটল চাষে ঝুঁকছেন চাষিরা

গাইবান্ধা জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৮ মে, ২০২৩

পটল চাষে গাইবান্ধার কৃষকদের আগ্রহ বাড়ছে। এই উচ্চ ফলনশীল সবজিটি শীতকাল ছাড়া সারাবছরই চাষ করা যায়। এর চাষে ঝামেলা কম। এছাড়াও বাজারে এর চাহিদা ও দাম দুটোই ভাল। তাই কৃষকরা এর চাষে ঝুঁকছেন। চলতি বছর কৃষকরা পটল চাষে দ্বিগুণ লাভের আশা করছেন।

কৃষি অফিসের সুত্র মতে, গাইবান্ধা জেলায় প্রায় ৫ হাজার ৭শত ৯৫ হেক্টর জমিতে শাক-সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।।

সরেজমিনে দেখা যায়, জেলার কৃষকরা ব্যাপক পরিমানে পটলের চাষ করেছেন। বর্তমানে তারা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গাছের পরিচর্যা ও পটল তোলায় ব্যস্ত সময় পার করছেন। এই জেলার অনেক কৃষক পটল চাষ করে স্বাবলম্বী হয়েছেন। এছাড়াও আরো নতুন নতুন অনেক পটল চাষির সৃষ্টি হচ্ছে।

সাদুল্লাপুর উপজেলার ফরিদপুর ইউনিয়নের চাঁদকরিম এলাকার কৃষক বাদল মিয়া বলেন, এবছর আমি প্রায় ৭০ শতাংশ জমিতে পটলের চাষ করেছি। চাষে মোট ৫৫-৬০ হাজার টাকা খরচ হবে। বাম্পার ফলন হলে আশা করছি ৯০-৯৫ মণ পটল পাবো।

তিনি আরো বলেন, অন্যান্য ফসলের তুলনায় পটলের চাষে লাভ বেশি। আর এর চাষে ঝুঁকি কম। আশা করছি প্রায় দেড় লাখ টাকা আয় করতে পারবো।

আরো কয়েকজন পটলচাষি বলেন, তারা দীর্ঘদিন যাবত পটল চাষের সাথে যুক্ত আছি। এর চাষে দ্বিগুণ লাভ করা যায়। এবছর আবহাওয়া ভাল থঅকায় বেশি ফলন পাচ্ছি। বাজারে বেশ ভাল দামে বিক্রি করতে পারছি। আশা করছি লাভবান হবো।


সর্বশেষ - জাতীয় সংবাদ