1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৫ সহজলভ্য খাবারে প্রাকৃতিক পেইনকিলার 

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩

আমাদের প্রায় সবার শরীরেই প্রতিদিন কিছু না কিছু ব্যথা অনুভব করি। হতে পারে তা তীব্র দাঁতের ব্যথা, পিরিয়ডের সময় ক্র্যাম্প, জয়েন্টে ব্যথা বা মাথাব্যথা। যাই হোক না কেন, এগুলো অস্বস্তিদায়ক এবং কখনো কখনো আরও বেশি কঠিন হয়ে ওঠে। এ ধরনের সমস্যায় আমরা পেইনকিলার গ্রহণ করে থাকি। এতে সাময়িক মুক্তি মিললেও দীর্ঘমেয়াদে ক্ষতি হতে পারে। সম্পূর্ণরূপে ওষুধের ওপর নির্ভরশীল হওয়া উচিত নয়।

শরীরে সৃষ্ট ব্যথা দূর করার জন্য আমরা কী করতে পারি? আপনি জেনে অবাক হবেন যে, প্রচুর খাবার রয়েছে যা বিভিন্ন ধরণের ব্যথা থেকে মুক্তি দিতে সাহায্য করে। এগুলো হয়তো ওষুধের মতো দ্রুত কাজ করবে না, তবে এগুলো স্বাস্থ্যকর এবং দীর্ঘমেয়াদে উপকারী। চলুন জেনে নেওয়া যাক এমন ৫ খাবার সম্পর্কে যেগুলো আপনার রান্নাঘরেই রয়েছে এবং যেগুলো প্রাকৃতিক ব্যথানাশক হিসেবে কাজ করে-

হলুদ

হলুদ একটি ‘আশ্চর্য মসলা’ হিসাবে বিবেচিত হয়। খাবারে আকর্ষণীয় হলুদ রঙ যোগ করা ছাড়াও, এটি স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকার করে। ছোটবেলায় যখন কোনোভাবে আঘাত পেতেন, তখন বড়রা হলুদ ব্যবহারের পরামর্শ দিতেন না? কখনো কি ভেবেছেন, কেন তারা এমনটা করতেন? কারণ এই মসলার রয়েছে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য এবং এটি জয়েন্টের ব্যথা উপশমে বিশেষভাবে কাজ করে।

আদা

আরেকটি সাধারণ মসলা যা আমরা প্রতিদিন ব্যবহার করি তা হলো আদা। হলুদের মতোই এটি প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যে সমৃদ্ধ এবং প্রাকৃতিকভাবে ব্যথা থেকে মুক্তি দিতে সাহায্য করে। পেশীর ব্যথা এবং তীব্র মাথাব্যথা নিরাময়ে আদা কার্যকর বলে প্রমাণিত হয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে, আদা মাসিকের ব্যথা উপশমেও সাহায্য করে। তাই, এককাপ আদা চা তৈরি করুন এবং ব্যথাকে বিদায় জানান।

লবঙ্গ

আপনি যদি দাঁতের ব্যথা বা মাড়ি-সম্পর্কিত সমস্যার সঙ্গে লড়াই করেন, তাহলে লবঙ্গ আপনার ত্রাণকর্তা! লবঙ্গে রয়েছে ইউজেনল নামক একটি উপাদান যা প্রাকৃতিকভাবে দাঁতের ব্যথা কমাতে সাহায্য করে। এ কারণেই আপনি অনেক টুথপেস্টেও উপাদান হিসেবে লবঙ্গ খুঁজে পাবেন। দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে কিছু লবঙ্গ চিবিয়ে খেতে পারেন। এতে ব্যথা উপশম হবে।

চেরি

চেরি গ্রীষ্মের ফলগুলোর মধ্যে একটি। এটি বিদেশি ফল হলেও দুর্লভ নয়। আপনি কি জানেন যে চেরি ফলও চমৎকার ব্যথা উপশমকারী? কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং এতে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। গবেষণায় দেখা গেছে যে, এই ফল পেশী সংক্রান্ত ব্যথার চিকিৎসায় বিশেষভাবে কার্যকর। তাই ব্যথা উপশমে চেরি রাখুন খাবারের তালিকায়। চেরির তৈরি জুসও খেতে পারেন।

পুদিনা

আমরা সবাই পুদিনার সতেজ গন্ধ পছন্দ করি, তাই না? এর থেরাপিউটিক বৈশিষ্ট্যের কারণেই আমরা সতেজ অনুভব করি। এটি আমাদের মনকে শান্ত করতে সাহায্য করে এবং মাথাব্যথা থেকে মুক্তি দিতে পারে। পুদিনা থেকে উপকৃত হওয়ার একটি দুর্দান্ত উপায় হলো, পুদিনার চা তৈরি করে খাওয়া। সেইসঙ্গে এটি দাঁত ব্যথা এবং পেশী ব্যথা থেকে মুক্তি দিতেও কাজ করে।


সর্বশেষ - জাতীয় সংবাদ