1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নতুন দল করছেন রেজা কিবরিয়া!

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৯ জুন, ২০২৩

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার সঙ্গে নুরুল হক নুরুর দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। এতদিন এ দ্বন্দ্ব ব্যক্তিগত পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণের মধ্যে সীমাবদ্ধ থাকলেও সম্প্রতি দলের মূল সংগঠকদের একাংশের সমর্থন পেতে সক্ষম হয়েছেন রেজা কিবরিয়া। এদিকে নুরুপন্থীরা রেজা কিবরিয়াকে বহিষ্কারের দাবি তুলেছে।

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়াকে আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হককে সদস্য সচিব করে ২০২১ সালের ২৬ অক্টোবর যাত্রা করে গণঅধিকার পরিষদ। রেজা কিবরিয়াকে পুতুল ভূমিকায় রাখার চিন্তা থেকে শীর্ষ নেতা হিসেবে মনোনীত করা হয়েছিল।

এক্ষেত্রে দলীয় কার্যক্রম পরিচালনার জন্য অনুদান নির্ভর অনিশ্চয়তায় থাকার চেয়ে মাসে নির্দিষ্ট অংকের টাকা প্রাপ্তিকেই নুরু বেশি গুরুত্ব দিয়েছিল। কিন্তু দল গঠনের পর সামাজিক ও রাজনৈতিক সমীকরণে নুরুল হক নুরুর চেয়ে রেজা কিবরিয়া বেশি গুরুত্ব পাওয়ার কারণে রেজা-নুরুর সম্পর্কে টানাপোড়েন শুরু হয়।

রেজা কিবরিয়ার বিভিন্ন সংগঠন ও দলের বৈঠকে অংশগ্রহণ করা নিয়ে নুরু প্রাথমিকভাবে আপত্তি তুলতে শুরু করে। নুরুর বক্তব্য ছিল এক্ষেত্রে দলীয় অনুমোদন নিতে হবে। কিন্তু দলের বড় একটি অংশের মতে, প্রবাসী অধিকার পরিষদ গঠন সহ বিভিন্ন ক্ষেত্রে নুরু এককভাবে সিদ্ধান্ত গ্রহণ করে।

গণঅধিকার পরিষদে নুরের বিরোধী নেতারা রেজা কিবরিয়ার কাছে কয়েকবার নুরুর ‘একনায়কতান্ত্রিক কায়দায়’ সংগঠন পরিচালনার অভিযোগ তুলেছে। কয়েকজন প্রবাসী নুরের বিরুদ্ধে আর্থিক অস্বচ্ছতার অভিযোগের পাশাপাশি প্রমাণও দিয়েছেন। ফলে গণঅধিকার পরিষদে বিরোধ প্রকাশ্য রূপ নিয়েছে।

জানা গেছে, ড. রেজা কিবরিয়া গণতন্ত্র মঞ্চ সহ অনেক দল ও সংগঠনের ব্যানারে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন। বিভিন্ন ইস্যুতে গণঅধিকার পরিষদের মুখপাত্র হিসেবে নুরুর চেয়ে রেজা বেশি প্রাধান্য পেয়ে থাকে।

জাতীয় ইনসাফ কায়েম কমিটির অনুষ্ঠানে উপস্থিত থাকা নিয়ে নুরুর অনুসারীরা রেজা কিবরিয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। নুরু গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক আবু হানিফের মাধ্যমে রেজা কিবরিয়াকে বহিষ্কার করার দাবি তোলারও চেষ্টা করছে।

প্রতিদ্বন্দ্বী ভেবে দল থেকে বহিষ্কার করার ঘটনা গণঅধিকার পরিষদে নতুন কিছু নয়। কোটা সংস্কার আন্দোলনের মূল সংগঠক হাসান আল মামুনকে কৌশলে দলছাড়া করেছে। প্রতিদ্বন্দ্বী হিসেবে গণ্য করে রাশেদ খানকেও বিতর্কিত করে বহিষ্কার করার উদ্যোগ নিয়েছিল নুরু। এছাড়া রেজা কিবরিয়ার সঙ্গে নেতৃত্বের দ্বন্দ্বের কারণে নুরু দীর্ঘদিনের মিত্র গণসংহতি আন্দোলন, ভাসানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন, নাগরিক ঐক্য ও জেএসডি সহ গণতন্ত্র মঞ্চের নেতাদের সঙ্গে এক অর্থে সম্পর্ক ছিন্ন করে। অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে ক্ষুদ্র এই দলে নুরু বিরোধীদের সংখ্যা এখন উল্লেখযোগ্য।

এদিকে, রেজা কিবরিয়া দেশের বাইরে থাকায় গণঅধিকার পরিষদের সাবেক, বর্তমান ও সাময়িক অব্যাহতি দেওয়া কয়েকজন তার সমর্থনে গুলশানের একটি রেস্তোরাঁয় দুই দফা বৈঠক করেছেন। তারা নুরুর একনায়কতান্ত্রিক নেতৃত্বের অবসান ঘটিয়ে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠায় ঐক্যমতে পৌঁছেন। অন্যথায় নুরু সহ তার অনুসারীদের বহিষ্কার করার চিন্তা করছে তারা। তবে একটি সূত্রে জানা গেছে, নতুন মেরুকরণ সম্পর্কে আঁচ করতে পেরে রেজা কিবরিয়াকে দল থেকে বহিষ্কার করার পরিকল্পনা করছে নুরুপন্থীরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ