1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

‘বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ’ পদক পেলেন লায়লা-ইতো

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২

দেশের স্বার্থরক্ষা এবং সম্পর্ক উন্নয়নে দুই কূটনীতিককে ‘বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ’ পদক দেয়া হয়েছে। পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন ও ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকিকে এ পুরস্কার দেয়া হয়।

বৃহস্পতিবার (৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবনির্মিত ৮তলা ভবন-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে কূটনীতিকদের এ পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দুই কূটনীতিকের হাতে পদক তুলে দেন। সুলতানা লায়লা সশরী‌রে পুরস্কার গ্রহণ করেন। অন‌্যদি‌কে বর্তমানে টো‌কিওতে অবস্থান করায় জাপানের রাষ্ট্রদূত ইতোর পক্ষে পুরস্কার গ্রহণ করেন দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে কয়েক হাজার বাংলাদেশি ইউক্রেন ছেড়ে পোল্যান্ড ও অন্যান্য ইউরোপীয় দেশে আশ্রয় নেয়ার ক্ষেত্রে সুলতানা লায়লা হোসেন অসাধারণ অবদান রাখায় তা‌কে এবং তার দল‌কে (দূতাবাস) এ পুরস্কারে ভূষিত করা হয়।

অন্যদিকে ইতো নাওকিও ঢাকা-টোকিও দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় তাকে এ পুরস্কা‌রে ভূ‌ষিত করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গত বছর এ পুরস্কার প্রবর্তন করা হয়। প্রথমবার এ পুরস্কার পান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম এবং সংযুক্ত আরব আমিরাতের সা‌বেক রাষ্ট্রদূত সাইদ মোহাম্মদ আল মেহরি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘বিশ্বব্যাপী বঙ্গবন্ধু কর্নার’ নামে একটি বইয়ের মোড়ক উন্মোচন ক‌রেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ