1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাজস্ব আদায়ে রেকর্ড

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩

দেশের প্রধান রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টম হাউজ ২০২২-২৩ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দেওয়া লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। তবে এর আগের অর্থবছরের চেয়ে রাজস্ব আদায় বেড়েছে।

কাস্টম হাউজ সূত্র জানায়, বিদায়ি অর্থবছরে চট্টগ্রাম কাস্টম হাউজের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৭৪ হাজার ২০৬ কোটি টাকা। এর বিপরীতে প্রতিষ্ঠানটি ৬১ হাজার ৪৬৪.৭২ কোটি টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়। লক্ষ্যমাত্রার তুলনায় ঘাটতি ছিল ১৭ দশমিক ১৭ শতাংশ। তবে লক্ষ্যমাত্রা পূরণ না হলেও বিগত ২০২১-২২ অর্থবছরের তুলনায় রাজস্ব আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৯০ শতাংশ। ওই অর্থবছরে ৫৯ হাজার ১৫৯.৮৩ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছিল।

সংশ্লিষ্টরা জানান, স্বাধীনতার পর থেকে কোনো অর্থবছরে ৬০ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় হয়নি। তাই গত অর্থবছরের রাজস্ব আয় একটি রেকর্ড। চোরাচালান রোধ, জালিয়াতি বন্ধসহ শুল্ক ফাঁকি রোধে নানা উদ্যোগের ফলে রাজস্ব আদায় বেড়েছে। বাজেট পাশের আগে মে ও জুনে গাড়ি আমদানি বেড়ে যায়। এতে রাজস্ব আদায়ের পরিমাণও বাড়ে। কাস্টম হাউজের তথ্যমতে, ২০২২-২৩ অর্থবছরে জুনে ৬ হাজার ৩৬৫.৭১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। এর আগে মে মাসে ৬ হাজার ৩০৮.৯১ কোটি, এপ্রিলে ৪ হাজার ৫৩৪.০৫ কোটি, মার্চে ৫ হাজার ৫২.৫২ কোটি, ফেব্রুয়ারিতে ৪ হাজার ২৮৭.৭৯ কোটি এবং জানুয়ারিতে ৪ হাজার ৭৪৪.৬১ কোটি টাকা রাজস্ব আয় হয়। এছাড়া বিগত ডিসেম্বরে ৪ হাজার ৩৮৮.০৫ কোটি, নভেম্বরে ৫ হাজার ৪৭৯.৫৬ কোটি, অক্টোবরে ৪ হাজার ৯১৮.৬৫ কোটি, সেপ্টেম্বরে ৫ হাজার ১০৫.১৮ কোটি, আগস্টে ৫ হাজার ৪৯৮.৪৮ কোটি এবং জুলাইয়ে ৪ হাজার ৭৮১.২১ কোটি টাকা রাজস্ব আদায় করে কাস্টম হাউজ।

চট্টগ্রাম কাস্টম হাউজের ডেপুটি কমিশনার ব্যারিস্টার মো. বদরুজ্জামান মুন্সি বলেন, স্বাধীনতার পর থেকে কাস্টম হাউজের ইতিহাসে ২০২২-২৩ অর্থবছরে সর্বোচ্চ রাজস্ব আদায় হয়েছে। এটি চট্টগ্রাম কাস্টম হাউজের জন্য মাইলফলক।

তিনি বলেন, গত অর্থবছরে এলসি খোলার ক্ষেত্রে কিছু সমস্যা ছিল। তারপর ডলার সংকট ছিল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের একটা প্রভাব ছিল। এতকিছুর মধ্যেও আমরা বিদায়ি অর্থবছরে এর আগের অর্থবছরের চেয়ে বেশি রাজস্ব আদায় করতে পেরেছি, এটা একটা ভালো অর্জন। এই ধারাবাহিতা বজায় থাকলে আগামী অর্থবছরে লক্ষ্যমাত্রা পূরণ করা যাবে।

এই কাস্টমস কর্মকর্তা জানান, আমদানি কম হওয়ায় লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি না কমলেও বিলাস দ্রব্যের আমদানি কমেছে। এই খাত থেকে বড় আকারের রাজস্ব আসে। কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন, রাজস্ব আদায় বেশি হয় এমন পণ্য যেমন: গাড়ি, কসমেটিকস, ইলেকট্রনিক্সসহ বিলাসজাতীয় পণ্য আমদানি কমে যাওয়ায় ২০২৩ সালের প্রথমদিকে রাজস্ব আদায় কম হয়েছিল। তবে বাজেটের আগে মে ও জুনে গাড়ি আমদানি বেড়ে যাওয়ায় রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে। আমদানি ২০২১-২২ অর্থবছরের মতো স্বাভাবিক থাকলে রাজস্ব আদায়ের পরিমাণ আরও বাড়ত।

কাস্টম হাউজের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলে রাজস্ব আদায়ে ঋণাত্মক প্রবৃদ্ধি হয়। তবে অর্থবছরের শেষ প্রান্তিকে অর্থাৎ এপ্রিল, মে ও জুনে আমদানি আগের মাসগুলোর তুলনায় বেড়ে যায়।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

মাদ্রাসা দখলদার মামুনুলের দেড় কোটি টাকার বিলাসবহুল গাড়ি : ফেসবুকে বিতর্কের ঝড়

বন গাছ

বনের গাছ কাটা যাবেনা ২০৩০ সাল পর্যন্ত

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের ডকু-ড্রামায় প্রধানমন্ত্রী আসলে কোথায়?

এইচ টি ইমাম আর নেই

ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৫ ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন বাংলাদেশ

হাত কেটে আনার বিনিময়ে ২ লাখ টাকার ঘোষণা হেফাজতপন্থী ওয়ার্ড কাউন্সিলরের

স্বামীর অন্তঃসত্ত্বার খবর জানালেন স্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

আগামী বছর আবার খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হবে বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী

‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক’ পাচ্ছেন ৫ নারী

‘মওলাপাক’ ওরসে যেতে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেছে বিশেষ ট্রেন