1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষ্ঠু নির্বাচনকে অগ্রাধিকার দিচ্ছেন : বেদান্ত প্যাটেল

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। বাংলাদেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে দেশটির সরকারের লক্ষ্যকে সমর্থন করে মার্কিন সরকার। বাংলাদেশ সরকার এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানকে অগ্রাধিকার দিচ্ছেন।

বুধবার (২৬ জুলাই) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক সহকারী প্রেস সচিব মুশফিকুল ফজল আনসারির উদ্দেশ্যমূলক এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

গত ১৭ জুলাই ঢাকা-১৭ আসনে উপনির্বাচনের দিন স্বতন্ত্র প্রার্থী হিরো আলমের ওপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়ন ও ১২টি দেশের মিশন। পরে এ ঘটনায় বিদেশি রাষ্ট্রদূতদের অ্যাকটিভিস্ট বলে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

গেল ১৯ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, অ্যাকটিভিস্ট রাষ্ট্রদূতদের নিয়ে আমার কোনো বক্তব্য নেই। ওদের দেশে এত মানুষ গুলিতে মরে, কেউ দলবেধে বিবৃতি দেয়? বাংলাদেশকে মগের মুল্লুক পেয়েছে।

গণমাধ্যমে দূতাবাসের বিবৃতি দেয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, দেশে কোনো ঘটনা ঘটলে দূতাবাস গণমাধ্যমে বিবৃতি দেয়, পররাষ্ট্র মন্ত্রণালয়কে দেয় না। এটা গ্রহণযোগ্য নয়। আপনাদের এ বিষয়ে প্রশ্ন করা উচিত।

ওই ঘটনার পর বুধবার ১৩ রাষ্ট্রদূতকে ডেকে সতর্ক করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এটা তলব নয়, রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানিয়ে অসন্তোষের বিষয়টি জানানো হয়েছে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বুধবার মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে এই প্রসঙ্গ টেনে উদ্দেশ্যমূলক প্রশ্ন করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক সহকারী প্রেস সচিব মুশফিকুল ফজল আনসারি।

কিন্তু তার বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেল। তিনি বলেন, যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। বাংলাদেশে সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সেদেশের সরকারের সঙ্গে ওয়াশিংট কাজ করতে চায়। বাংলাদেশ সরকার এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানকে অগ্রাধিকার দিচ্ছেন। সেই চেষ্টায় সর্বাত্মক সহযোগিতা করতে আমরা প্রস্তুত।


সর্বশেষ - জাতীয় সংবাদ