1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের সোয়া লাখ নতুন বই বিতরণ

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১ আগস্ট, ২০২২

সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের হাতে এক লাখ ২০ হাজার নতুন বই তুলে দেয়া হয়েছে। তবে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা এখনো বই পায়নি। এতে ব্যাহত হচ্ছে তাদের লেখাপড়া। এদিকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণ শেষ করে অন্যদের বই দেয়ার কথা জানিয়েছে শিক্ষা বিভাগ।

গত জুনে দু’দফা বন্যায় সুনামগঞ্জের ৫০ হাজার শিক্ষার্থীদের আড়াই লাখ পাঠ্যবই পানিতে ভিজে নষ্ট হয়ে গেছে। এতে কারো আংশিক কারো আবার বইয়ের সেটই নষ্ট হয়েছে। এতে বন্ধ হয়ে যায় শিক্ষার্থীদের পড়াশোনা।

বন্যার পর বইয়ের সংকট দূর করতে মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসার শিক্ষার্থীদের জন্য দুই লাখ নতুন বই বরাদ্দ দেয় সরকার। ৫টি উপজেলার অস্থায়ী কেন্দ্র থেকে শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী স্কুলে স্কুলে এসব বই পৌঁছে দেয়া হচ্ছে। তবে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা বই পেলেও, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা এখনো কোনো বই পায়নি।

এ বিষয়ে সুনামগঞ্জ জেলা শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, ‘দুই লাখের মতো বই গ্রহণ করেছি। প্রত্যেক শিক্ষার্থীর হাতে আমরা বই তুলে দিয়েছি। বিশেষ করে এসএসসি পরীক্ষার্থীদের আমরা গুরুত্ব দিয়েছি। এ ছাড়া বৃহস্পতিবারের (৪ আগস্ট) মধ্যে সব শিক্ষার্থীর হাতে বই চলে যাবে।’

জেলা শিক্ষা বিভাগের তথ্যমতে, বরাদ্দ করা বইয়ের মধ্যে এক লাখ ২০ হাজার বই বিতরণ করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ