1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিশ্বকাপের কোন ট্রফিটি আসল?

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩

সামাজিক মাধ্যমে ঢুকলেই চোখে ভাসছে ওয়ানডে বিশ্বকাপের আসল ট্রফিটি বাংলাদেশে আসেনি এমন মন্তব্য। সেখানে অনেকেই দুটি ছবি শেয়ার করেছেন। একটি বাংলাদেশে পদ্মা সেতু এলাকায় রাখা ট্রফি, অন্যটি ভারতের তাজমহলের সামনে। বিষয়টি নিয়ে অনেকেই প্রশ্ন করেছেন, কোন ট্রফিটি আসল? চলুন এই প্রশ্নের উত্তর খোঁজা যাক।

আগামী ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে। তার আগে বৈশ্বিক এই আসরের ট্রফি বিশ্বভ্রমণের জন্য বিভিন্ন দেশে নেয়া হয়। বাংলাদেশে ৭ থেকে ৯ আগস্ট পর্যন্ত এই ট্রফি ভ্রমণ করে। সেসময়ে পদ্মা সেতুসহ বিভিন্ন জায়গায় এই ট্রফি রেখে ফটোসেশন করা হয়।

এরই ধারাবাহিকতায় গত ১৬ আগস্ট ভারতের তাজমহলের সামনে বিশ্বকাপ ট্রফি রেখে ফটোসেশন করা হয়। তবে বাংলাদেশে আনা ট্রফি থেকে ভারতের ট্রফিটি আলাদা দেখা যায়। একই আসরের জন্য দুই দেশে ভিন্ন দুই ট্রফি দেখে অবাক হন ভক্তরা। তবে এতে অবাক হওয়ার কিছু নেই।

সত্য হচ্ছে, বিশ্বকাপের আসল ট্রফিটি বাংলাদেশে আনা হয়নি। মূলত সেটি সংরক্ষণ করে রাখা হয় আইসিসির সদর দফতর সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। তবে বাংলাদেশে যে ট্রফিটি আনা হয়েছিল সেটিই বিশ্বভ্রমণে বেরিয়েছে এবং ওই ট্রফিটিই চ্যাম্পিয়ন দলকে দেয়া হবে। আর এটিকে বলা হয় রেপ্লিকা বা আসলটির আদলে গড়া ট্রফি।

ফুটবলেও সেটি করা হয়। লিওনেল মেসিদের যে ট্রফি দেয়া হয়েছিল সেটিও আসল ট্রফির আদলে গড়া রেপ্লিকা ট্রফি।

এদিকে ভারতের তাজমহলে ওয়ানডে বিশ্বকাপের যে ট্রফি দেখা গেছে সেটি আসল ট্রফি। বাংলাদেশ ও ভারতের ফটোসেশনে রাখা এই দুই ট্রফির পার্থক্য রয়েছে বেশ কয়েকটি জায়গায়। বাংলাদেশে আনা ট্রফিতে একটি শিল্ড দেখা গেলেও ভারতের ট্রফিতে অনেকগুলো শিল্ড দেখা যায়, যেখানে চ্যাম্পিয়ন দেশগুলোর নাম লেখা থাকে। এছাড়া দুই ট্রফির লোগোতেও পার্থক্য ছিল।

চ্যাম্পিয়ন দলকে রেপ্লিকা ট্রফি দেয়া হলেও আসল ট্রফি নিয়ে উদযাপন তারা করতে পারেন। সাধারণত উদ্বোধনী এবং ফাইনাল ম্যাচে রাখা হয় আসল ট্রফিটি। খেলা শেষে চ্যাম্পিয়ন দলের উদযাপনের জন্য আসল ট্রফিটি দেয়া হয়। কিন্তু দেশটির হাতে যখন পূর্ণাঙ্গভাবে ট্রফি হস্তান্তর করা হয়, তখন রেপ্লিকা ট্রফি দেয়া হয়। আর সেটি রেপ্লিকা হলেও মর্যাদা একই থাকে।


সর্বশেষ - জাতীয় সংবাদ