1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কৃষি উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে কম সময়ে ঋণ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৩ আগস্ট, ২০২৩

টেকসই কৃষি অর্থায়নের মাধ্যমে ইমপ্যাক্ট ফাইন্যান্সিংয়ের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফাইন্যান্স। প্রান্তিক কৃষি উদ্যোক্তাদের আর্থিক অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে বাংলাদেশ ফাইন্যান্স ও উইগ্রো টেকনোলজিস লিমিটেডের মধ্যে একটি সহযোগিতা চুক্তি সই হয়েছে। এর আওতায় ক্ষুদ্র কৃষি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণের ব্যবস্থা করতে কাজ করবে প্রতিষ্ঠান দুটি। পাশাপাশি কৃষি উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য সরবরাহ ও ন্যায্যদামে বিক্রিসহ বিভিন্নভাবে সহযোগিতা নিশ্চিত করা হবে।

বুধবার (২৩ আগস্ট) দুপুরে রাজধানীর দিলকুশায় বাংলাদেশ ফাইন্যান্সের প্রধান কার্যালয়ে সহযোগিতা চুক্তি সই হয়। চুক্তির ফলে উইগ্রো টেকনোলজিসের প্ল্যাটফর্মে নিবন্ধিত কৃষি উদ্যোক্তাদের বিভিন্ন মেয়াদে ঋণ প্রদান করবে বাংলাদেশ ফাইন্যান্স। আর তাতে ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠান এবং কৃষি উদ্যোক্তাদের মধ্যে যে যোগসূত্র তার সঙ্গে প্রযুক্তির ব্যবহারে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর মাধ্যমে সরকারের এসডিজি বাস্তবায়ন করতে চায় দুই প্রতিষ্ঠান।

বাংলাদেশ ফাইন্যান্সের পক্ষে সহযোগিতা চুক্তিতে সই করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কায়সার হামিদ। চুক্তির উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের শীর্ষ সাসটেইনেবল আর্থিক প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ ফাইন্যান্স। এর মধ্যে অন্যতম প্রধান কাজ ছিল প্রত্যন্ত অঞ্চলের উদ্যোক্তাদের আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনা। এমন সব চুক্তি বাংলাদেশ ফাইন্যান্সের সেই আর্থিক অন্তর্ভুক্তির পথকে ধারাবাহিকতা দেবে।

উইগ্রো টেকনোলজিসের পক্ষে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান চুক্তিতে সই করেন। তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষি উদ্যোক্তারা না পান টাকা, না পান তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য। এই ঋণের ফলে কৃষি উদ্যোক্তারা সেসব সমস্য লাঘব করতে পারবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ফাইন্যান্সের হেড অব সাসটেইনেবল ফাইন্যান্স মোহাম্মদ কোহিনুর হোসেন, গ্রুপ সিএফও সাজ্জাদুর রহমান ভুইয়া, হেড অব অপারেশন্স মো. রফিকুল আমিন, চিফ রিস্ক অফিসার সুমন কুমার কুন্ডু প্রমুখ।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

বনানীতে শাখা ক্যাম্পাস খুলছে মালয়েশিয়ার ইউসিএসআই বিশ্ববিদ্যালয়

জাপানি উদ্যোক্তাদের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে

মেট্রোরেল: উত্তরা-আগারগাঁও পথে অগ্রগতি ৯৭.৬০ শতাংশ

ক্রিকেটে সহযোগিতা বৃদ্ধি করবে বাংলাদেশ-ইন্দোনেশিয়া

জলবায়ু গবেষণা দ্রুত করতে শাবিতে বসলো ‘অটোমেটেড ওয়েদার স্টেশন’

নির্বাচন বানচালে মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির তৎপরতার বিরুদ্ধে ১৫৪ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

৬ ক্যাটাগরিতে ‘রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার’ পাচ্ছে ২১ প্রতিষ্ঠান

বিতর্কিত নাফিজ আলম বিপুল পরিমাণ মাদকসহ গ্রেপ্তার

আয়কর রিটার্ন : জমা দিন নির্দ্বিধায়-নির্ভয়ে

নিম্ন আয়ের মানুষের জন্য ১ কোটি ২৫ লাখ লিটার তেল কিনছে সরকার