1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হালাল মাংসসহ ৪৩ পণ্যে নগদ সহায়তা

বানিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

চলতি অর্থবছরে হালাল মাংসসহ ৪৩টি পণ্য ও খাতকে রপ্তানির বিপরীতে ভর্তুকি বা নগদ সহায়তা দেয়া হবে। সর্বোচ্চ ২০ শতাংশ সহায়তা পাবেন রপ্তানিকারকরা। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, চলতি বছরের ১ জুলাই থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সময়ে ৪৩টি পণ্য রপ্তানির বিপরীতে প্রণোদনা বা নগদ সহায়তা পাবে। ২০২২-২৩ অর্থবছরেও এই ৪৩টি পণ্য সহায়তা পেয়েছিল। আগের বছরগুলোর মতো চলতি ২০২৩-২৪ অর্থবছরেও রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তার আবেদনপত্র বাংলাদেশ ব্যাংক অনুমোদিত এবং সংশ্লিষ্ট ব্যাংকের নিয়োজিত অডিট ফার্মের মাধ্যমে নিরীক্ষা করানো যাবে। তবে নিরীক্ষা কার্যক্রম দ্রুত সম্পন্ন করা জন্য অতিরিক্ত ফার্ম নিয়োগের প্রয়োজন হলে সে বিষয়ে প্রয়োজনীয় তথ্যসহ অডিট ফার্মের সংখ্যা উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী গত বছরেও রপ্তানিকারকদের নগদ সহায়তা দেয়া হয়েছিল। এরই ধারাবাহিকতায় চলতি অর্থবছরের জন্য প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে নগদ সহায়তা পরিশোধ করা হবে বলে জানা গেছে।

এদিকে চলমান পরিস্থিতিতে ঘোষিত নগদ সহায়তা রপ্তানি বাণিজ্য প্রসারে সহায়তা করবে। এ প্রণোদনা ডলার সংকট কাটাতে সহায়তা করবে। পাশাপাশি বৈদেশিক বাণিজ্যে স্বস্তি আসবে। এছাড়া রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোর সংকট কটিয়ে ঘুরে দাঁড়াতে পারবে বলে মনে করছেন রপ্তানিকারকরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ