1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

টেকনাফে জেলেদের জালে ধরা পড়ল মূল্যবান বিশাল ‘পোপা মাছ’

টেকনাফ প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে ধরা পড়েছে ৩৩ কেজি ৮৪ গ্রাম ওজনের একটি পোপা মাছ। যার বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিকেল সুতা তৈরি হয়। এ জন্য মাছটির দাম হাঁকানো হয়েছে সাড়ে সাত লাখ টাকা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) শাহপরীর দ্বীপ বাজার পাড়া এফবি ইসতিয়াক আহমদ নামে ফিশিং ট্রলারের জেলেরা মাছটি ধরেন। এরপর দুপুর আড়াইটার দিকে মাছটি মিস্ত্রীপাড়া ফিশারি ঘাটে নেয়া হয়। সেখানে এর দাম হাঁকানো হয় সাড়ে সাত লাখ টাকা।

স্থানীয়রা মাছটিকে ‘কালা পোপা’ নামে চিনলেও এই মাছটির বৈজ্ঞানিক নাম মিকটেরো পারকা বোনাসি (Mycteroperca bonaci) বলে জানিয়েছেন টেকনাফের জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন।

ট্রলার এর মালিক মো. ইসমাইল জানান, মাছটির দাম হাঁকানো হয়েছে সাড়ে সাত লাখ টাকা। তবে মাছটির দাম তিন লাখ টাকা পর্যন্ত উঠেছে। ন্যায্যমূল্য না পাওয়ায় মাছটি কক্সবাজারে পাঠানো হয়েছে। বিদেশে মাছের পটকা রপ্তানি করেন এমন ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

এফবি ইসতিয়াক আহমদ ফিশিং ট্রলারের মাঝি আমিন উল্লাহ জানান, মঙ্গলবার বিকেলে মাছ ধরার জন্য শাহপরীর দ্বীপ মিস্ত্রি পাড়া ঘাট থেকে দশজন মাঝিমাল্লা নিয়ে বঙ্গোপসাগরে রওনা হন। বুধবার সকালে জাল ওঠাতে গিয়ে কয়েকটি লাল কোরালসহ বড় একটি ’কালা পোপা’ ধরা পড়ে। বিষয়টি ট্রলারের মালিককে জানালে তিনি ঘাটে চলে আসতে বলেন। মাছটি পেয়ে জেলেরা খুব খুশি বলে জানান মাঝি আমিন উল্লাহ।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, শাহপরীর দ্বীপে ৩৩ কেজি ৮৪ গ্রাম ওজনের কালা পোপা মাছ ধরা পড়েছে। সাধারণত এত বড় পোপা মাছ ধরা পড়ে না। মাছটির বায়ুথলি বা এয়ার ব্লাডার দিয়ে বিশেষ ধরনের সার্জিকেল সুতা তৈরি করা যায় বলে বিশ্বে এর ব্যাপক চাহিদা। এই মাছের পটকা থাইল্যান্ড ও সিঙ্গাপুরে রফতানি হয়। তাই এ মাছের এত দাম চাওয়া হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ