1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জিআইএস প্রকল্পে ১১ কোটি টাকা দেবে জাতিসংঘ জনসংখ্যা তহবিল

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মাধ্যমে জেন্ডার ও ভাইটাল স্ট্যাটিটিসটিকসের আঞ্চলিক তথ্য নিশ্চত করা হবে। এর মাধ্যমে আরও শক্তিশালী হবে বিবিএসের আর্থিক ও প্রযুক্তিগত তথ্য। এতে ১০ কোটি ৯০ লাখ টাকা অনুদান দেবে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)।

রোববার (৩ সেপ্টেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে এ সংক্রান্ত এক চুক্তি সই করেছে ইউএনএফপিএ। ইআরডি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘এ প্রকল্প বাস্তবায়িত হলে ডেটার কোয়ালিটি, বিশ্বাসযোগ্যতা নিশ্চিত হবে।’

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) বাংলাদেশ জিআইএস প্ল্যাটফর্ম (বিজিআইএসপি) শীর্ষক এ প্রকল্পে ইউএনএফপিএ অনুদান দেবে ১০ কোটি ৯০ লাখ টাকা। এতে সরকারের অর্থায়ন এক কোটি ২৭ লাখ টাকা। প্রকল্পে মোট ব্যয় হবে ১২ কোটি ১৮ লাখ টাকা।

চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন ইআরডি সচিব শরিফা খান। ইউএনএফপিএ’র পক্ষে সই করেন সংস্থাটির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ক্রিস্টাইল ব্লোখাস। এ সময় উপস্থিত ছিলেন ইআরডির ইউএন উইংয়ের প্রধান একেএম সোহেল।

ইআরডি সচিব শরিফা খান বলেন, আশা করি ইউএনএফপিএ’র সহায়তায় বিবিএসের মাধ্যমে সংগৃহীত ভূ-স্থানিক তথ্য পরিকল্পনার জন্য উপযোগী হবে। এটা উন্নয়ন পরিকল্পনা গ্রহণে সহায়তা করবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ