1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

‘রঙবিলাস’ জাতের আখে ৩ শতাধিক কৃষকের ভাগ্য বদল

নাটোর জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩

‘রঙবিলাস’ জাতের আখ চাষে নাটোরের বড়াইগ্রামের সাড়ে ৩০০ কৃষকের ভাগ্য বদলে গেছে। চিবিয়ে খাওয়া এই আখের বাজারে চাহিদা থাকায় দামও ভালো পাচ্ছেন কৃষকরা। আখের পাশাপাশি একই জমিতে সাথি ফসলও আবাদ করছেন তারা।

কৃষি বিভাগ সূত্র জানায়, ১০ বছর আগে পাবনার ঈশ্বরদীর সুগারক্রপ গবেষণা কেন্দ্র নাটোরের বড়াইগ্রাম উপজেলার মহিষভাঙ্গা গ্রামে চিবিয়ে খাওয়ার আখ ‘রঙবিলাস’ পরীক্ষামূলক চাষ শুরু করে। এখন এই আখের চাষ পুরো উপজেলায় ছড়িয়ে পড়েছে। বর্তমানে বড়াইগ্রাম উপজেলার সাড়ে ৩০০ কৃষক এই আখ চাষ করে ভাগ্য বদলেছে।

মহিষভাঙ্গা গ্রামের কৃষক আব্দুল হামিদ বলেন, বাংলার অগ্রহায়ণ মাসে রোপণ করা হয় এই আখ। রোপণের পর আখের সঙ্গে ডাল, মসল্লা ও সবজির আবাদ হয় এই জমিতে। আখ বড় হওয়ার আগেই সাথি ফসল ঘরে তোলেন তারা। বাংলা বছরের কার্তিক মাসের শেষের দিকে এই আখ বিক্রি করেন কৃষকরা। প্রতিটি আখ প্রকার ভেদে ৫০ থেকে ৮০ টাকায় কেনেন ব্যবসায়ীরা। পাশাপাশি আখ ও সাথি ফসল প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি না হওয়ায় ভালো লাভ পাচ্ছেন কৃষকরা।

আব্দুল হামিদ আরও জানান, আখ একবার রোপণে তিন বছর ফলন মিললেও ‘রঙবিলাস’ জাত একবার চাষে আখ কেটে ফেলার পর নতুন করে আবার রোপণ করতে হয়। অগ্রহায়ণ মাসে নতুন করে ‘রঙবিলাস’ আখ রোপণের পর ওই জমিতে সাথি ফসল হিসাবে পেঁয়াজ, রসুন ও মুগ ডাল রোপণ করা হয়। আখ রঙ হওয়ার আগেই সাথি ফসল ঘরে উঠে যায়।

বড়াইগ্রাম উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, পাবনার ঈশ্বরদীর সুগারক্রপ গবেষণা কেন্দ্রের ইক্ষু ৪২ জাতটির স্থানীয় নাম ‘রঙবিলাস’। এই আখ চাষ লাভজনক হওয়ায় তারা কৃষকদের চাষে পরমর্শ দিচ্ছেন।
তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিমুক্ত থাকায় প্রতি বিঘা জমিতে ‘রঙবিলাস’ আখ ও সাথি ফসল চাষে বছরে তিন লাখ টাকা পর্যন্ত আয় হয়। এক বিঘা জমিতে অন্য ফসলের চেয়ে এই আখ ও সাথি ফসল অধিক লাভজনক বলে দাবি করেন তিনি।

বড়াইগ্রাম উপজেলায় চলতি বছর ৬৪ হেক্টর জমিতে ‘রঙবিলাস’ আখের চাষ হয়েছে। আর চলতি বছর ২৩ লাখ ৪০ হাজার পিস এই আখ উৎপাদন হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ