1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নতুন বিধিমালা: শিক্ষা কর্মকর্তার ৮০ শতাংশ পদ পাবেন প্রাথমিক শিক্ষকরা

শিক্ষা ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩

সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তার (এইউইও) ৮০ শতাংশ পদে বিভাগীয় প্রার্থী হিসেবে নিয়োগ পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকরা। এ পদে সরাসরি নিয়োগ পেতে বিভাগীয় প্রার্থী হিসেবে ৪৫ বছর বয়স পর্যন্ত শিক্ষকরা আবেদন করতে পারবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মচারী নিয়োগের নতুন বিধিমালা থেকে এ তথ্য জানা গেছে। বুধবার (১৩ সেপ্টেম্বর) এ বিধিমালা গেজেট আকারে প্রকাশ করা হয়।

বিধিমালায় সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তার পদে নিয়োগপ্রক্রিয়া নিয়ে বলা হয়েছে, সরাসরি নিয়োগের মাধ্যমে এ পদটি পূরণ করতে হবে। ৮০ শতাংশ পদ বিভাগীয় প্রার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। বাকি ২০ শতাংশ পদ উন্মুক্ত প্রার্থীদের মধ্য থেকে পূরণ করা হবে। এ পদে নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে ৪৫ বছর পর্যন্ত বয়স শিথিলযোগ্য।

এতে আরও বলা হয়, বিভাগীয় প্রার্থী বলতে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের বোঝাবে। বিভাগীয় প্রার্থী প্রধান শিক্ষক হলে ন্যূনতম তিন বছর এবং সহকারী শিক্ষক হলে ন্যূনতম ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বিভাগীয় প্রার্থীদের মধ্য থেকে যোগ্য কাউকে পাওয়া না গেলে, উন্মুক্ত প্রার্থীদের মাধ্যমে এ পদ পূরণ করা হবে।

অন্যদিকে নতুন বিধিমালায় এটিইও পদে নিয়োগের নূন্যতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতকোত্তর বা সমমান ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি।

তবে প্রার্থীর শিক্ষাজীবনে একাধিক তৃতীয় শ্রেণি বা বিভাগ বা সমমানের সিজিপিএ বা জিপিএ থাকলে তিনি যোগ্য বলে বিবেচিত হবেন না বলেও বিধিমালায় উল্লেখ করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ