1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

স্থানীয় চাহিদা মিটিয়ে সারাদেশে যাচ্ছে ঝালকাঠির বড় মিষ্টি আমড়া

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩

ঝালকাঠির রাজাপুরের বিভিন্ন এলাকার আমড়া ঢাকা, খুলনা, যশোর ও সিলেটসহ দেশের বিভিন্ন শহরে যাচ্ছে। ভেজাল মুক্ত, ভিটামিন সি যুক্ত টসটসে তাজা রসালো সুস্বাদু বরিশালের ঝালকাঠির রাজাপুরের মিষ্টি ও লোভনীয় আমড়া নিজ এলাকার বাইরেও সমাদৃত। ক্ষুদ্র ব্যবসায়ীরা এলাকার বিভিন্ন গ্রামে গিয়ে আমড়া ক্রয় করে বিভিন্ন শহরে নিয়ে বিক্রি করছেন। এতে ব্যবসায়ীরা যেমন লাভবান হচ্ছেন, চাষিরাও পাচ্ছেন ভালো দাম। তারা উভয়ই খুশি। রাজাপুরের আংগারিয়া গ্রামের আমড়াচাষি শাহ আলম নান্নু ও পুটিয়া খালি গ্রামের মিঠু তালুকদার বলেন, আমড়া হচ্ছে এই এলাকার একটি সবচেয়ে লাভজনক ফসল। কারণ, আমড়া চাষে কোনো সার, ওষুধ দিতে হয় না। আমড়া চাষে কোনো ফসলি জমির দরকার হয় না। বাড়ির আঙিনায়, পরিত্যক্ত জমি, বাড়ি ও জমির সীমানায় রোপণ করলেই খুব ভালো ফলন হয়। প্রতিটি গাছের আমড়া ৫০০ থেকে ৮ হাজার টাকা পর্যন্ত বিক্রি করা হয়।

শাহ আলম নান্নু জানান, তার ৬০টি গাছে আমড়ার ফলন ভালো হওয়ায় ৮০ হাজার টাকার আমড়া বিক্রি করেছেন। সব গাছে আমড়া ধরলে বছরে দেড় লক্ষাধিক টাকার আমড়া উৎপাদন হবে বলে তিনি আশা করছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আমড়া চাষ লাভজনক হওয়ায় প্রতি বছরই উপজেলায় এর চাষ বৃদ্ধি পাচ্ছে। প্রতি বছর জুলাই মাসের শেষের দিক থেকে সেপ্টেম্বর পর্যন্ত আমড়ার চাড়া রোপণ করা হয়। কলমের চারা হলে সেই গাছে ফলন ধরতে ১ থেকেে দেড় বছর সময় লাগে। তবে বিচি থেকে চারা হলে সেই গাছে ফলন ধরতে ৩ থেকে ৪ বছর সময় লাগে বলে কৃষি অফিস জানায়।

মৌসুমি আমড়া ব্যবসায়ী নাইম হোসেন বলেন, জুন/জুলাইয়ে এলাকার বাড়ি বাড়ি গিয়ে আমড়া গাছের ফলন আনুসারে আমড়া ক্রয় করা হয়। আগস্ট-সেপ্টেম্বরে গাছ থেকে আমড়া তুলে একশ কেজির বস্তায় প্যাকেটজাত করা হয়। প্রতি বস্তা আমড়া ক্রয় মূল্য পড়ে প্রায় দেড় হাজার থেকে ১ হাজার ৮০০ টাকা। পরে যতœসহকারে ঢাকায় নিয়ে বিক্রি করা হয়। প্রতি বস্তা আমড়া বিক্রি করা হয় ২ হাজার ২০০ টাকা থেকে ২ হাজার ৪০০ টাকা পর্যন্ত।

রাজাপুর উপজেলা কৃষি কর্মকর্তা শাহিদা শারমিন আফরোজ বলেন, উপজেলা কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী চাষিরা আমড়া চাষ করে পোকার আক্রমণ থেকে ফলন রক্ষা করতে পেরেছেন এবং আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলন পেয়েছেন। গত বছরের তুলনায় এ বছর ভালো ফলন পেয়েছেন। কৃষকরা দামও ভালো পাচ্ছেন। ক্ষুদ্র ব্যবসায়ীরাও ভালো মুনাফা পাচ্ছেন। এ বছর উপজেলায় মোট ২৬ হেক্টর জমিতে আমড়ার চাষ করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ