1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ব্রেন ড্রেন, গোঁড়ামি ও কুসংস্কার

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩

সম্ভাবনাময় ছোট মিডিয়াগুলোতে শিক্ষানবিশ অদক্ষ সাংবাদিকদের প্রশিক্ষণ টশিক্ষণ দিয়ে একটু দক্ষ করে তুলতেই তারা বড় হাউজে চলে যায় অফার পেয়ে। এটি এ দেশে ছোট মিডিয়া হাউজগুলোর জন্য বড় একটি সমস্যা। এ সমস্যা নিয়ে আলোচনা কম হয়, কখনোবা আলোচনা হয়ও না।

একটি দরিদ্র দেশের নানা সমস্যা সংকট থাকে। তারপরও মাতৃভূমি তার মেধাবী সন্তানদের প্রচলিত শিক্ষাঙ্গনের আলো বাতাস দিয়ে, চেষ্টা তদবির দিয়ে বড় করে তোলে। তোলার পর এদের মধ্যে বাছাই করা মেধাবীগুলোকে উন্নত বিশ্ব টান দিয়ে নিয়ে যায়। টোপ হিসেবে দেওয়া হয় প্রচুর বৃত্তি ও অন্যান্য সুবিধা। এ দুটোই ব্রেন ড্রেন। এটি বড় সমস্যা মিডিয়ার জন্য, দেশের জন্যও বা অন্য কোনো প্রতিষ্ঠানে যদি এরকমটা হয়, তাদের জন্যও সমস্যা। গণতান্ত্রিক বিশ্বে ব্যক্তি স্বাধীনতার অবাধ অধিকারের এই সময়ে কেউ এতে বাধা দিতে পারে না। এ ক্ষেত্রে ব্যক্তির বিবেক ছাড়া আর কারো ক্ষমতা নেই কাউকে আটকায়। কিন্তু বিবেক বাবু তো গত তিন-চার দশক ধরে লাপাত্তা।

ব্রেন ড্রেনের কথা আমরা শুনে আসছি গত তিন চার দশক ধরে। ব্রেন ড্রেন বলতে এক দেশ থেকে অন্য দেশে অত্যন্ত দক্ষ এবং শিক্ষিত ব্যক্তিদের প্রবাসন বোঝায়। যার ফলে প্রায়শই দেশের প্রতিভা এবং সম্ভাবনার উল্লেখযোগ্য ক্ষতি হয়। এই ক্ষতি এতটাই যে, সেটি অন্য কিছু দিয়ে পুষিয়ে উঠা যায় না। ধীরে ধীরে আক্রান্ত দেশ নামেমাত্র দেশে পরিণত হয়। মেধাহীন এক দঙ্গল জনসংখ্যার দেশে পরিণত হয়। এরকম দেশে বোধ বুদ্ধিহীন মানুষের সংখ্যা বাড়ে। ধর্মীয় গোঁড়ামি, রাজনৈতিক গোঁড়ামি আর সামাজিক কুসংস্কারের আস্তাবল হয়ে উঠে ব্রেন ড্রেনের শিকার হওয়া সেইসব দেশ।

লেখক : লুৎফর রহমান হিমেল – সিনিয়র সাংবাদিক


সর্বশেষ - জাতীয় সংবাদ