1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এশিয়ান গেমসে বাংলাদেশের প্রথম পদক এলো পাকিস্তানের বিরুদ্ধে

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩

এশিয়ান গেমসের এবারের আসরে প্রথম পদক জিতলো বাংলাদেশ। আজ সোমবার (২৫ সেপ্টেম্বর) সকালে চীনের হ্যাংজুর ঝেজিয়াং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট মাঠে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে নারী ক্রিকেটে ব্রোঞ্জ পদক পায় বাংলাদেশ। যা এশিয়ান গেমসে ৮ বছর পর পাওয়া কোনো পদক।

এর আগে ২০১৪ সালে এশিয়ান গেমস নারী ক্রিকেটে এই পাকিস্তানের কাছে হেরে বাংলাদেশ রৌপ্য পদক জিতেছিল। ৯ বছর পর ব্রোঞ্জ জিতলো, তাও সেই পাকিস্তানকে হারিয়ে। যদিও মাঝে এশিয়ান গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত ছিল না। ২০১০ সালে নারী ক্রিকেট দল জিতেছিল রৌপ্য। সেবারও তারা পাকিস্তানের কাছে হেরেছিল।

আজ ব্রোঞ্জ পদকের ম্যাচে বাংলাদেশ টস জিতে পাকিস্তানকে ব্যাট করতে আমন্ত্রণ জানায়। নিগার সুলতানা জ্যোতির সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন বোলাররা। পাকিস্তানকে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৬৪ রানের বেশি করতে দেননি তারা।

জবাবে ১৮.২ ওভারে ৫ উইকেট হারিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ। পাশাপাশি এবারের এশিয়ান গেমসের পদকপ্রাপ্ত দেশের তালিকায় বাংলাদেশের নাম তোলে।

রান তাড়া করতে উদ্বোধনী জুটিতে শারমিন সুলতানা ও সাথী রানী ৪.৬ ওভারে ২৭ রান তুলে ভালো সূচনা এনে দেন। এর পর অবশ্য দলীয় সংগ্রহে আরও ৩০ রান যোগ করতেই ৫ উইকেট হারায় বাংলাদেশ। জাগে হারের শঙ্কা।

কিন্তু, ষষ্ঠ উইকেটে স্বর্ণা আক্তার অপরাজিত ১৪ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। তার সঙ্গে ২ রানে অপরাজিত থাকেন সুলতানা খাতুন।

ইনিংসের গোড়াপত্তন করতে এসে শামীমা ও সাথী ২টি করে চারে ১৩টি করে রান করেন। মাঝে শবনম মোস্তারি ৫, নিগার সুলতানা ২ ও রিতু মনি ৭ রান করে আউট হন। কিন্তু, স্বর্ণার ব্যাটে জয় পেতে বেশি বেগ পেতে হয়নি বাংলাদেশকে।

বল হাতে পাকিস্তানের নাশরা সান্ধু ৪ ওভারে ১ মেডেনসহ ১০ রান দিয়ে ৩টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন সাদিয়া ইকবাল ও নিদা দার।

তার আগে পাকিস্তানের ইনিংসকে বড় হতে দেননি স্বর্ণা ও সানজিদা আক্তার মেঘলা। স্বর্ণা ৪ ওভারে ১৬ রান দিয়ে ৩টি উইকেট নেন। মেঘলা ৪ ওভারে ১১ রান দিয়ে নেন ২টি উইকেট।

মারুফা আক্তারও দুর্দান্ত বোলিং করেন। তিনি ৩ ওভার বল করে ১ মেডেনসহ মাত্র ২ রান দিয়ে ১টি উইকেট নেন। ৫ ওভারে ১৫ রান দিয়ে ১টি উইকেট নেন নাহিদা আক্তার। আর ৪ ওভারে ১৪ রান দিয়ে ১টি উইকেট নেন রাবেয়া খান।

ব্যাট হাতে পাকিস্তানের আলিয়া রিয়াজ সর্বোচ্চ ১৭ রান করেন ২ চারে। ১৪ রান করেন অধিনায়ক নিদা দার। এছাড়া, সাদাফ শামস ১৩ ও নাতালিয়া পারভেজ ১১ রান করেন।

সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলা বাংলাদেশ বৃষ্টির কারণে হংকংয়ের বিপক্ষে না খেলেই র্যাংকিংয়ে এগিয়ে থাকায় সেমিফাইনালে আসে। সেমিফাইনালে ভারতের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে নামে বাংলাদেশ। আজ দুপুরে স্বর্ণ পদকের জন্য লড়বে ভারত ও শ্রীলঙ্কা।


সর্বশেষ - জাতীয় সংবাদ