1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শিক্ষার্থীদের প্রমোশনে সিজিপিএ শর্ত শিথিল করল ঢাবি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের প্রমোশনের জন্য বিদ্যমান সিজিপিএ শর্ত শিথিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এখন থেকে সব অনুষদের জন্য অভিন্ন সিজিপিএ চালুর সিদ্ধান্ত হয়েছে। ফলে কোনো শিক্ষার্থী সিজিপিএ ২.০০ পেলেই তিনি কৃতকার্য হয়েছেন বলে বিবেচনা করা হবে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটে বিষয়টি চূড়ান্ত হয়েছে। সিন্ডিকেট সদস্য ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস ছামাদ বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল একাডেমিক কাউন্সিলের সভায় ডিনস কমিটির এই প্রস্তাবের অনুমোদন দেয়।

অধ্যাপক ড. আব্দুস ছামাদ বলেন, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে সর্বনিম্ন ২.০০ জিপিএ-সিজিপিএ পেলে পরবর্তী বর্ষে প্রমোশনের সুযোগ থাকবে। যা বর্তমানে অনুষদ ও বর্ষভিত্তিক ভিন্ন রয়েছে। সব বিভাগেই এটি অভিন্ন থাকবে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে সিন্ডিকেট এটি চূড়ান্ত করেছে।

উল্লেখ্য, চলতি বছরের বিভিন্ন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের একাংশ সিজিপিএ শর্ত শিথিলের দাবি জানিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল। এর আগে গত ৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহলুল হক চৌধুরীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তাদের জন্যও প্রমোশনের ক্ষেত্রে সিজিপিএ ২.০০ নির্ধারণ করা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত