1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অনলাইনে নামজারির কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২ অক্টোবর, ২০২২

জনগণকে দ্রুত সেবাপ্রদান নিশ্চিত করতে ও ভূমি অফিসে গ্রাহকের ভোগান্তি কমাতে অনলাইনে নামজারির কাজ শুরু হয়েছে। এর ফলে রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ এক হাজার ১০০ টাকা এখন থেকে শুধু অনলাইনেই দেওয়া যাবে।

ভূমি মন্ত্রণালয়ের নোটিশে জানানো হয়, অক্টোবরের প্রথম দিন থেকে চালু হয়েছে ই-নামজারি। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার থেকে মন্ত্রণালয়ের আওতাভুক্ত সংশ্লিষ্ট ভূমি অফিস ওই দুটি ফি আর নগদ অর্থে নেবে না।

কোর্ট ফি ২০ টাকা, নোটিশ জারি ফি ৫০ টাকা, রেকর্ড সংশোধন ফি এক হাজার টাকা এবং ও খতিয়ান সরবরাহ ফি ১০০ টাকা নির্ধারণ করায় চার ধরনের ফি দিয়ে নামজারির জন্য মোট খরচ হবে এক হাজার ১৭০ টাকা।

এসব ফি এখন থেকে অনলাইনে মোবাইল ওয়ালেট কিংবা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে হবে। ডুপ্লিকেট কার্বন কপি (ডিসিআর) ও খতিয়ানের ত্রুটি সংশোধনের জন্য কোনো ফি প্রযোজ্য হবে না।

ক্রয়, হস্তান্তর বা উত্তরাধিকারসূত্রে জমির মালিক হলে সেটা মালিকের নামে নামজারি করতে হয়। নামজারি হলে ভূমি অফিসের রেজিস্ট্রারে জমিটি নতুন মালিকের নামে লিপিবদ্ধ হয়।

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, তথ্য অথবা দলিল দেখাতে না পারায় কোনো নামজারির আবেদন নামঞ্জুর হলে এবং পরে কাগজপত্র ঠিক করে আবারও আবেদন করা হলে রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ এক হাজার ১০০ টাকা দিতে হবে।

নামজারি চূড়ান্তভাবে মঞ্জুর হলে জটিলতা এড়াতে দ্রুত কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করার পরামর্শ দিয়েছে ভূমি মন্ত্রণালয়।

‘নাগরিক ভূমিসেবা ২৪/৭’-এর হেল্পলাইন ১৬১২২-এ কল করে কিংবা সামাজিক যোগাযোগমাধ্যম www.facebook.com/land.gov.bd-এ কমেন্ট কিংবা মেসেজ (বার্তা) করে ই-নামজারি সংশ্লিষ্ট তথ্য জানা যাবে এবং অভিযোগ জানানো যাবে। নামজারি আবেদনের অবস্থা www.land.gov.bd অনলাইন সিস্টেম থেকেই সহজে ট্র্যাক করা যায়।


সর্বশেষ - জাতীয় সংবাদ