1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রোহিঙ্গা প্রত্যাবাসন: টেকনাফে মিয়ানমারের ৩৪ সদস্যের প্রতিনিধিদল

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩

সম্ভাব্য প্রত্যাবাসনের বিষয়ে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করতে কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে মিয়ানমারের একটি প্রতিনিধিদল।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল ৯টার পর টেকনাফ পৌরসভা জালিয়াপাড়ারস্থল টেকনাফ-মিয়ানমার ট্রানজিট জেটি দিয়ে কার্গো ট্রলারে মিয়ানমারের ৩৪ সদস্যের প্রতিনিধিদলটি বাংলাদেশ সফরে আসে। এ সময় অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) সামছু-দ্দৌজাসহ সরকারি কর্মকর্তারা তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

পরে তাদের একটি বাসে করে টেকনাফের সড়ক ও জনপথ বিভাগের বাংলোতে নেওয়া হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানেই রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করছে প্রতিনিধিদলটি।

সামছুদ্দৌজা বলেন, সম্ভাব্য প্রত্যাবাসনকে সামনে রেখে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করতে মিয়ানমারের ৩৪ জনের একটি প্রতিনিধিদল এসেছে। তাদের সঙ্গে আলোচনা চলমান।

প্রতিনিধিদলটি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করবেন এবং প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে কথা বলবেন। এ সময় প্রতিনিধিদল, প্রত্যাবাসনের লক্ষ্যে দেওয়া রোহিঙ্গাদের তালিকার যাচাই-বাছাই করবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্ট থেকে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩২টি ক্যাম্পে ১২ লাখ রোহিঙ্গা বসবাস করছে। তাদের রাখাইনে ফেরত নিতে প্রত্যাবাসন চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ও মিয়ানমার। রোহিঙ্গাদের স্বদেশে ফেরাতে বাংলাদেশ, মিয়ানমার ও চীনের প্রতিনিধিদের নিয়ে গঠিত হয়েছে একটি ত্রিপক্ষীয় কমিটি। এই কমিটি দুটি সভা করলেও প্রত্যাবাসন শুরু হয়নি। একজন রোহিঙ্গাও মিয়ানমার ফেরত যাননি।


সর্বশেষ - জাতীয় সংবাদ