1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বঙ্গবন্ধু টানেলে প্রথম ১২ দিনে টোল আদায় ২ কোটি টাকা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১২ নভেম্বর, ২০২৩

স্বপ্নের বঙ্গবন্ধু টানেল চালু হওয়ার প্রথম ১২ দিনে গাড়ি চলাচল বাবদ প্রায় দুই কোটি টাকার টোল আদায় করা হয়েছে। একই সময়ে টানেল দিয়ে ছোট-বড় মিলিয়ে প্রায় এক লাখ গাড়ি চলাচল করেছে। গড়ে প্রতিদিন চলেছে ৮ হাজার গাড়ি। গতকাল শনিবার রাতে এমন তথ্য জানিয়েছেন বঙ্গবন্ধু টানেল প্রকল্পের টোল ব্যবস্থাপক বেলায়েত হোসেন।

প্রসঙ্গত, চার এক্সেলের ট্রেইলরে সর্বোচ্চ টোল ধরা আছে ১ হাজার টাকা। আর প্রাইভেটকারের জন্য সর্বনিম্ন টোল নেওয়া হচ্ছে ২০০ টাকা। দেশের প্রথম টানেলে মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা, থ্রি হুইলার চলাচলের ওপর নিষেধাজ্ঞা রাখা হয়েছে।

টানেলের সম্ভাব্যতা সমীক্ষার সুপারিশ ‘সি’তে বলা হয়েছে, চালুর শুরুতে প্রতিদিন গড়ে ১৭ হাজার ৩০০ গাড়ি চলাচল করবে এই টানেল দিয়ে। গত ১২ দিনে গড়ে প্রতিদিন গাড়ি চলাচল করেছে প্রায় ৮ হাজার।

চলমান হরতাল-অবরোধে গাড়ি চলাচলে কিছুটা প্রভাব পড়লেও বিশেষ করে বন্ধের দিন শুক্র ও শনিবার টানেলে সবচেয়ে বেশি গাড়ি চলাচল করেছে। গত ৩ নভেম্বর শুক্রবার সর্বোচ্চ ১৪ হাজার ৭৯৮টি গাড়ি পার হয়েছে টানেল দিয়ে। এতে প্রায় সাড়ে ৩৩ লাখ টাকার টোল আদায় করা হয়েছে। পরের দিন শনিবারও প্রায় সাত হাজারেরও বেশি গাড়ি টানেলে চলাচল করেছে। এদিন সাড়ে ১৫ লাখ টাকার মতো টোল আদায় হয়। বাড়তি যানবাহনের চাপের কারণে এ দু’দিন টানেলের দুই প্রান্তে একপর্যায়ে যানজটেরও সৃষ্টি হয়।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর পতেঙ্গা প্রান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ফলক উন্মোচনের মধ্য দিয়ে দেশের প্রথম টানেলের যাত্রা শুরু হয়। উদ্বোধনের পরের দিন থেকেই স্বপ্নের টানেলে শুরু হয় যান চলাচল। বহুল প্রতীক্ষিত এই টানেল দিয়ে যাতায়াত করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরিবার নিয়ে ছুটে আসেন অনেকেই।


সর্বশেষ - জাতীয় সংবাদ