1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পাঁচ দশকে দেশে কৃষি খাতে উৎপাদন বেড়েছে ৫ গুণ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২২ নভেম্বর, ২০২৩

পাঁচ দশকে দেশে কৃষিজ উৎপাদন সাড়ে চার গুণ বেড়েছে। ১৯৭১ সালে প্রতি হেক্টর জমিতে ফসল উৎপাদন হতো এক মেট্রিকটন। সেখানে বর্তমানে উৎপাদিত হচ্ছে ৫ দশমিক ৫৪ মেট্রিকটন। একই সঙ্গে অন্যান্য খাতেও উন্নতি হচ্ছে। কৃষিপ্রধান বাংলাদেশে উন্নতির প্রথম ধাপই কৃষিকে কেন্দ্র করে হয়।

২০২২ অর্থবছরে বাংলাদেশের জিডিপি ভিয়েতনামের চেয়ে শূন্য দশমিক ৬ শতাংশ বেশি ছিল। আর থাইল্যান্ডের চেয়ে ৪ শতাংশ বেশি। ১৯৭১ সালে দেশে মাথাপিছু আয় ছিল ১৩৭ মার্কিন ডলার। সেখানে বর্তমানে তা ২ হাজার ৬৮৭ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। তোফাজ্জাল হোসেন মিয়া বলেন, বর্তমানে বৈশ্বিক অর্থনীতি টালমাটাল অবস্থায় রয়েছে। শুধু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের বর্তমান আমদানি ব্যয় ১০ গুণ বেড়েছে।

বিশ্বের সব দেশেরই অর্থনৈতিক অবস্থা নাজুকতার দিকে গেছে। বাংলাদেশও তার বাইরে নয়। কেননা আমরা বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রয়োজনীয় পণ্য কিনে থাকি। দেশের ১৭ কোটি মানুষের জন্যে পণ্য কিনতে সরকার নানা ধরনের উদ্যোগ নিচ্ছে। তার কিছু সুফলও পাওয়া যাচ্ছে।

বর্তমানে অর্থনৈতিক যে পরিস্থিতি চলছে তা অচিরেই সমাধান হয়ে যাবে। রেমিট্যান্স প্রবাহ বাড়বে। আর একান্ত প্রয়োজনীয় পণ্য ছাড়া আমদানি করা অন্যান্য পণ্যের দিকে উৎসাহিত করা হচ্ছে না।

ফিকি বাংলাদেশের ২১টি খাতজুড়ে ৩৫টি দেশের ২০০টিরও অধিক সদস্যের প্রতিনিধিত্ব করে যাচ্ছে। বাংলাদেশের সামগ্রিক বৈদেশিক উন্নয়ন সূচকের ৯০ ভাগ, সরকারের অভ্যন্তরীণ রাজস্বের ৩০ ভাগ এবং ঢাকা স্টক এক্সচেঞ্জে বাজার মূলধনের ২৫ ভাগ অবদান রাখছে বলে দাবি করে সংস্থাটি।


সর্বশেষ - জাতীয় সংবাদ