1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দিনাজপুর থেকে ৩৮ হাজার টন চাল ও সাড়ে ৯ হাজার টন ধান কিনবে সরকার

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩

অভ্যন্তরীণ আমন ধান ও সিদ্ধ চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন হয়েছে উত্তরের জেলা ও শষ্যভাণ্ডার খ্যাত দিনাজপুরে। এবারের মৌসুমে দিনাজপুর জেলা থেকে প্রায় ৩৮ হাজার মেট্রিক টন চাল ও সাড়ে ৯ হাজার মেট্রিক টন ধান কিনবে সরকার।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে দিনাজপুর এলএসডি গোডাউনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ সময় দিনাজপুর জেলা খাদ্য কর্মকর্তা কামাল হোসেন, উপজেলা খাদ্য কর্মকর্তা বিপ্লব কুমার সিংহ, গোডাউন কর্মকর্তা ভবতোষ বিশ্বাস, দিনাজপুর চেম্বার অব কমার্সের সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীম, জেলা চালকল মালিক গ্রুপের সভাপতি মোসাদ্দেক হুসেন, জেলা কৃষি কর্মকর্তা নুরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় জানানো হয়, দিনাজপুর জেলা থেকে মোট ৩৭ হাজার ৯৮১ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৯ হাজার ৬৫০ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। ৪৪ টাকা কেজি দরে চাল ও ৩০ টাকা কেজি দরে ধান সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

এলএসডি গোডাউনের কর্মকর্তা ভবতোষ বিশ্বাস জানান, উদ্বোধনী দিনে মেসার্স মনোয়ারা হাসকিং মিলের স্বত্বাধিকারী মোসাদ্দেক হুসেনের কাছ থেকে ছয় টন ৬০০ কেজি চাল এবং জেলার সদর উপজেলার আউলিয়াপুর এলাকার কৃষক রবিউল ইসলামের কাছ থেকে এক টন ধান সংগ্রহ করা হয়েছে। পর্যায়ক্রমে এই ধান ও চাল সংগ্রহ কার্যক্রম অব্যাহত থাকবে।

সদর উপজেলা খাদ্য কর্মকর্তা বিপ্লব কুমার সিংহ বলেন, আমরা ইতোমধ্যেই মিলারদের সঙ্গে যোগাযোগ করেছি এবং চুক্তিবদ্ধ হয়েছি। যাতে করে সরকারের যে লক্ষ্যমাত্রা তা পূরণ করা যায় সে জন্য আগেভাগেই সব পদক্ষেপ নেওয়া হয়েছে।

দিনাজপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কামাল হোসেন বলেন, এই জেলা ধানের জন্য বিখ্যাত। এবারে ধানের আবাদও ভালো হয়েছে। ফলে সরকারের যে লক্ষ্যমাত্রা তা পূরণ করা যাবে। এর আগেও দিনাজপুর সরকারের গুদামে ধান ও চাল দিয়েছে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. নুরুজ্জামান বলেন, দিনাজপুর জেলায় এবার দুই লাখ ৬০ হাজার ৮৪৫ হেক্টর জমিতে আমন আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রতি হেক্টরে ৩.১১ মেট্রিক টন চাল। সেই হিসেবে আবাদ করা জমিতে উৎপাদন হবে আট লাখ ১১ হাজার ২২৭ মেট্রিক টন চাল। দিনাজপুরে এবার বাম্পার ফলন হয়েছে। ফলে যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তার থেকেও বেশি উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে। এখনও মাঠে ধান রয়েছে, কিছু জমিতে কাটা-মাড়াই চলছে। কৃষক ধান ঘরে তোলার পর কত উৎপাদন হলো সেটি নির্ণয় করা হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ