1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হাফ ভাড়া নির্ধারণ করে প্রথমবারের মতো প্রজ্ঞাপন জারি

নাজিম আজাদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১

দেশের সব মহানগরে চলাচলরত বেসরকারি বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

তবে ৫টি শর্তে সারাদেশের মহানগরগুলোতে শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণ করা হয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় গতকাল রোববার (১২ ডিসেম্বর) এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক পরিবহন আইন-২০১৮ এর ধারা ৩৪ (২) এর প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দেশের সকল মহানগরে (মেট্রো এলাকায়) চলাচলরত বেসরকারি বাসে (সিটি সার্ভিসে) শিক্ষার্থীদের চলাচলের ক্ষেত্রে ৫টি শর্তে হাফ ভাড়া নির্ধারণ করা হয়েছে।

হাফ ভাড়া কার্যকর করার ৫টি শর্তে বলা হয়েছে- বিদ্যমান ভাড়ার ৫০ শতাংশ কম হবে, ভ্রমণকালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষা-প্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছবিযুক্ত হালনাগাদ বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বেসরকারি বাসে চলাচলের ক্ষেত্রে শিক্ষার্থীরা এ হাফ ভাড়া দেওয়ার সুযোগ পাবেন, শিক্ষা প্রতিষ্ঠান ছুটির দিনে এ হাফ ভাড়া প্রযোজ্য হবে না এবং দূরপাল্লার বাসে এ হাফ ভাড়া কার্যকর হবে না।

হাফ ভাড়া ঢাকা মহানগরে চলতি বছরের ১ ডিসেম্বর থেকে এবং অন্যান্য মহানগর মেট্রো এলাকায় ১১ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে বলে ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ