1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নির্বাচন পর্যবেক্ষণে ১৬ জাপানি

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৬ জন জাপানিকে নির্বাচন পর্যবেক্ষক কার্ড দেওয়া হবে। শুক্রবার (২৯ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক চিঠিতে তাদের নির্বাচন পর্যবেক্ষক কার্ড দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে জানানো হয়, জাতীয় সংসদ নির্বাচনে ঢাকায় অবস্থিত জাপানিজ দূতাবাস থেকে আবেদন করা ১৬ জন নির্বাচন পর্যবেক্ষকের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর ও সদর দপ্তর প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর থেকে তাদের নিরাপত্তা ছাড়পত্র ও ভিসা ইস্যুকরণের ব্যাপারে অনাপত্তি জ্ঞাপন করেছে।

এ অবস্থায়, নির্বাচন কমিশনকে পরবর্তী কার্যক্রমের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

যে ১৬ জনকে কার্ড ইস্যু করতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়- মাস্তো ওটানাবে, কাজিইসি পল কুরদা, আনরি উনু কিমানুরি, কিমিনারি ইমা, টাটসনুয়া মাছিদা, সিমুরাও কাটসুমি, টমো মিনামি, কোবায়াসি ইয়াকু, কানা কোয়াসি, থাই কুডু, হারুতা হিরোকি, কাউ হিরোসি, আটাউসি কাটাও, ওয়াটারু কাসমিয়া, টাকুয়া কাটাও, খই ইয়ামাটু।

গত ১৮ ডিসেম্বর সিইসির সঙ্গে বৈঠক শেষে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি জানান, দেশটি থেকে ৩ জন পর্যবেক্ষক আসবে। তাদের সহায়তায় আরও ১৩ জন জাপান দূতাবাসের একটি টেকনিক্যাল টিম যুক্ত হবে। সব মিলিয়ে ১৬ জন ইসিতে নিবন্ধন করেছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ