1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হরিপুরে একই নামে একই স্থানে দুটি প্রাথমিক বিদ্যালয়

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০১৮

মোঃ আবু সালেহ্ মুসা (ঠাকুরগাঁও প্রতিনিধি) ঠাকুরগাঁয়ের হরিপুর উপজেলার ৫নং হরিপুর সদর ইউনিয়নে তোররা সাতাহাজারা গ্রামে ১শ ফিটের ব্যবধানে একই নামে একই স্থানে মুখোমুখি গড়ে উঠেছে দুটি তোররা সাতাহাজারা সরকারি প্রাথমিক বিদ্যালয়।
একই নামে একই স্থানে মুখোমুখি বিদ্যালয় দুটির একটি ২০০২ এবং অপরটির ২০০৯ সালে স্থাপিত হিসেবে উল্লেখ রয়েছে। বর্তমানে বিদ্যালয় দুটিতেই নিয়মিতভাবে পাঠদান চলছে । ২০০২ সালে স্থাপিত বিদ্যালয়টি টিন, খড় ও টিনের ছাউনি দিয়ে তৈরি ৪ কক্ষ বিশিষ্ট। এর প্রধান শিক্ষক মাসুদ রানা, সহকারি শিক্ষক শিক্ষিকা হলেন, সলাইমান আলী, রাজিয়া সুলতানা ও ফাতেমা খাতুন। ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ১৩৭ জন ছাত্রছাত্রী নিয়ে চলছে পাঠদান।
স্কুলের সভাপতি জামাল উদ্দীন বলেন, ২০০২ সালে তোররা সাতাহাজারা নামে একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার জন্য ৩৩ শতক জমি দান করে রেজিষ্ট্রী করে দিয়েছি। সেখানেই পাঠদান চলছে। ২০০৯ সালে স্থাপিত অপর বিদ্যালয়টি ৩৩ শতক জমির উপর ৪ কক্ষ বিশিষ্ট। এটির প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান, সহকারী শিক্ষিকা লাকী, হাসিনা কবির মুনি ও মারুফা বেগম।
প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান বলেন, ২০০৯ সালে বিদ্যালয়টি স্থাপিত হওয়ার পর ২০১৩ সালে মঞ্জুরীপ্রাপ্ত হয়ে পাঠদানের অনুমতি পাই। সেসময় থেকে অদ্যবধি সুনামের সাথে বিদ্যালয় পরিচালনা করে আসছি।
১৫১ জন ছাত্রছাত্রী নিয়ে পরিচালিত বিদ্যালয়ে প্রতি বছর সমাপনী পরীক্ষায় ছাত্রছাত্রীরা ভাল ফলাফল করছে। বিদ্যালয়ের সভাপতি নজরুল ইসলাম বলেন, বিদ্যালয়টির নামে উক্ত স্থানে ৩৩ শতক জমি প্রতিষ্ঠানটির নামে রেজিষ্ট্রী করে দিয়েছি । সেখানে ঘর তৈরী করে চলছে স্কুলের পাঠদান। পূর্বে এখানে কোন বিদ্যালয় ছিলো না। প্রতিপক্ষরা ২০১৭ সালের শেষের দিকে আমাদের বিদ্যালয়টির সামনে ১শ ফিট দুরত্বে একই নামে হঠাৎ করে ঘর বানিয়ে স্কুল চালাচ্ছে। এর কারণ কি তা আমরা কেউ জানি না ।
একই নামে একই স্থানে দুটি স্কুল হওয়ায় ছাত্রছাত্রী ও অভিভাবকরা বিব্রতকর অবস্থায় পড়েছেন। এ বিষয়ে সহকারী শিক্ষা অফিসার মনজুরুল ইসলাম বলেন, তোররা সাতাহাজারা নামে সেখানে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে যার প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান। এই বিদ্যালয়টিতে আমরা বই সরবরাহ করেছি এবং প্রতি বছর ছাত্রছাত্রীরা বার্ষিক ও সমাপনী পরিক্ষায় অংশগ্রহণ করে আসছে। এখানে আর কোন বিদ্যালয়ের অনুমোদন নেই। পাশে অন্যেরা আর একটি প্রাথমিক বিদ্যালয় বানিয়েছে যার কোনো তথ্য বা দলিল আমাদের দফতরে নেই ।
এদিকে প্রধান শিক্ষক মাসুদ রানার স্কুলের কোন ছাত্রছাত্রী সরকারের সরবরাহকৃত বই বিতরণ হয়নি। একই নামে একই স্থানে দুটি প্রাথমিক বিদ্যালয় কিভাবে চলছে জানতে চাওয়া হলে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আজিজার রহমান নতুন এসেছেন বলে মন্তব্য করে সহকারি শিক্ষা কর্মকর্তা এম.এ.এস রবিউল ইসলামের সাথে যোগাযোগ করতে বলেন।
এম.এ.এস রবিউল ইসলাম বলেন, ২০০৯ সালে তোররা সাতাহাজারা নামে স্থাপিত বিদ্যালয়টি হচ্ছে একমাত্র সরকারি প্রাথমিক বিদ্যালয় । তৃতীয় ধাপে জাতীয়করণের মাধ্যমে এ বিদ্যালয়টি জাতীয়করণ হয়। ২০১৩ সালে বিদ্যালয়টি পাঠদানের অনুমতি পায় এবং ডিআরভুক্ত হয়।
একশ ফুটের ব্যবধানে একই নামে দুটি স্কুল থাকা নিয়ে অনেকেই উদ্বিঘ্ন। এ বিষয়ে প্রশাসনিক হস্তক্ষেপের মাধ্যমে সুষ্ঠু সমাধানের দাবি করছেন এলাকাবাসী।


সর্বশেষ - জাতীয় সংবাদ