1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফসলের রোগ নির্ণয় করবে ‘ডা. চাষি’

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩

দেশের অর্থনীতি, সমৃদ্ধি ও অগ্রগতিতে কৃষির অবদান অনবদ্য। কৃষিপ্রধান এ দেশের অর্থনীতিতে চাষিরা অনেক বড় ভূমিকা পালন করছে। তবে ফসলের নানাবিধ সমস্যার এবং তার প্রতিকারের উপায় বের করতে না পারায় অনেক চাষিই কৃষিকাজ থেকে সরে যাচ্ছেন।

রোববার (২৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সফটএক্সপো ২০২৩ এর আয়োজনে ফসলের রোগ নির্ণয় ও তার সমাধান জানিয়ে দিতে ‘ডা. চাষি’ নামক এক অ্যাপ নিয়ে হাজির হয়েছেন একদল কৃষিবিদ।

ডা. চাষি স্টলটির দায়িত্বে থাকা রেজোয়ান আহমেদ জানান, ডা. চাষি অ্যাপটি মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উপর ভিত্তি করে একটি ‘ক্রপ ডায়াগনোসিস টুল’। এখানে ছবি তোলার মাধ্যমে ফসলের রোগ নির্ণয়, কোনো পেস্টিসাইড ব্যবহার করতে হবে, কবে সার দিতে হবে ইত্যাদি ছাড়াও নানা সমস্যার সমাধান জানিয়ে দেয়া হয়।
তিনি বলেন, এ ছাড়াও এতে আছে ‘আর্লি ওয়ার্নিং সিস্টেম’ যার মাধ্যমে কৃষকরা বিভিন্ন মৌসুমে ফসলের রোগ এবং প্রতিকার সম্পর্কে আগাম ধারণা পেতে পারে।
তিনি আরও বলেন, ‘অ্যাপটির সঠিকতা ৮০ শতাংশ। কোনো এলাকায় ২০শতাংশ ফসলের একটি রোগ হলে তা অ্যাপটির মাধ্যমে শনাক্ত করা সম্ভব। এই অ্যাপটি ব্যবহার করলে কৃষকদের বারবার কৃষিসেবা পাওয়ার জন্য ডিলারের কাছে যাওয়া প্রয়োজন পরে না, যার ফলে তাদের খরচ অনেকাংশেই কমে যায়।’

অ্যাপটি তৈরি করার পেছনের উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা যেন সহজেই কৃষিসেবা পেতে পারে এবং সব মানুষের খাদ্য সংকুলান হয় এটিই আমাদের সবচেয়ে বড় প্রত্যাশা।


সর্বশেষ - জাতীয় সংবাদ