1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জঙ্গিদের বুলিংয়ের শিকার বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৩১ মার্চ, ২০২৪

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হলেও সেখানে কোনোরকম বাধা ছাড়াই কার্যক্রম চালাচ্ছে দেশবিরোধী জঙ্গিসংগঠনগুলো। আর তাদের মতের সঙ্গে না মিললেই বুলিংয়ের শিকার হচ্ছেন বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা।

গত ২৯ মার্চ থেকে ছাত্র আন্দোলনে আবারও উত্তাল হয়ে উঠেছে বুয়েট। সাধারণ ছাত্রের ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীদের ভাষ্য, বৃহস্পতিবার গভীর রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি, দপ্তর সম্পাদকসহ অনেকেই বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করেন। ছাত্ররাজনীতি নিষিদ্ধ হওয়ার পর বুয়েটে এ ধরনের কর্মকাণ্ডকে তারা নতুন করে রাজনীতি শুরুর পাঁয়তারা হিসেবে দেখছেন। তবে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর পক্ষে থেকে বুয়েট শিক্ষার্থীদের পাঠানো ইমেইল নিয়ে নিশ্চুপ সাধারণ ছাত্রের ব্যানারে আন্দোলনরত এই শিক্ষার্থীরা।

জানা গেছে, বুয়েটে নীরবে জঙ্গি কার্যক্রম বা প্রচার-প্রচারণা চালাচ্ছে হিবুজত তাহরীর। সম্প্রতি এই নিষিদ্ধ ঘোষিত সংগঠনটির পক্ষ থেকে বুয়েট শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক আউটলুক ইমেইলে পাঠানো হয়েছে হিযবুত তাহরীরের ইমেইল। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ইমেইলে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়ার বার্তা পাঠানো হলেও সর্বশেষ তথ্য অনুসারে সকল শিক্ষার্থীদের রোল নম্বর ধরে একাধারে প্রেরণ করা হচ্ছে এসব ইমেইল।

এদিকে ২০২৩ সালের ৩০ জুলাই সরকারবিরোধী নাশকতার পরিকল্পনা করার অভিযোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২৪ শিক্ষার্থীকে গ্রেপ্তার করে পুলিশ। এমনকি গ্রেপ্তারকৃতরা ইসলামী ছাত্রশিবিরের সঙ্গে জড়িত বলেও জানিয়েছিল পুলিশ। এ সকল ঘটনা নিয়ে আলোচনা থাকলেও আলোচনা নেই বুয়েটে। জামিনে তারা বের হয়ে ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছে, পাশাপাশি তারা অঘোষিত ভাবে অন্যান্য শিক্ষার্থীদের মধ্যে ইন্ধন যোগাচ্ছে ও যোগানোর চেষ্টা চালাচ্ছে বলে শঙ্কা প্রকাশ করছেন বেশ কিছু শিক্ষার্থী।

সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, তাদের পরিবারের কেউ আওয়ামী লীগের বা মুক্তিযুদ্ধের পক্ষের হলেই তাদের নানাভাবে বুলিং করা হচ্ছে। তাদের বিরুদ্ধে অফলাইনে ও অনলাইনে অশালীন মন্তব্য করা হচ্ছে।

ভুক্তভোগী এক শিক্ষার্থী বলেন, একদিন সাপ্তাহিক ছুটিতে আমরা কয়েকজন বন্ধুবান্ধব ও বড়ভাই-ছোটোভাই মিলে ক্যাফেটেরিয়াতে কাচ্চি রান্না করে খাই। এটাকেও মিথ্যাচার করে রাজনৈতিক তকমা লাগানো হয় এবং বলা হয়, গোপনে সেখানে ছাত্রলীগের সভাপতি ও সাধারন সম্পাদক উপস্থিত ছিলো। যেটি পুরোপুরি বানোয়াট এবং মিথ্যা। এই ঘটনাকে কেন্দ্র করে আমাদের দোষী সাব্যস্ত করে সব রকমের গ্রুপ ও ক্লাব থেকে শিক্ষকদের কাছ থেকে অনুমতি না নিয়ে বের করে দেওয়া হয়। ভালো খেলা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় বা ডিপার্টমেন্ট এ খেলতে বাধা, ক্লাস রিপ্রেজেনটেটিভ হওয়া সহ সকল ধরণের জায়গাতে যেতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের কথার বাইরে গেলেও নানা ধরনের হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এই প্রতিবেদকের কাছে এমন একটি স্ক্রিনশট এসেছে। যেখানে দেখা গেছে, আন্দোলনরত শিক্ষার্থীদের বাইরে কথার বাইরে পরীক্ষা দিতে গেলে এক শিক্ষার্থীকে মারধরের হুমকি দেওয়া হয়েছে।

ভুক্তভোগী শিক্ষার্থীরা জানান, তারা ক্যাম্পাসে কোনো ধরনের রাজনৈতিক কার্যক্রম পরিচালনা না করলেও আদর্শের দিক থেকে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস এবং মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে সমর্থন করায় তাদের নানাভাবে হেয় করা হচ্ছে। তাদেরকে র‍্যাগার, খুনী, মাদকাসক্তসহ আরো অনেক ন্যাক্কারজনক অপবাদ দেওয়া হচ্ছে।

গত ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বিভিন্ন হলে ইফতার বিতরণ করতে গেলেও কিছু শিক্ষার্থীদের এমন অপবাদ দেওয়া হয়। আর এসব শিক্ষার্থীদের হেনস্তা করে গোপনে নিজেদের স্বার্থ হাসিল করছে হিজবুত তাহরিরের মতো জঙ্গি সংগঠনগুলো।

এ বিষয়ে কর্তৃপক্ষকে জানানো হয়েছে কি না জানতে চাইলে অভিযোগকারী শিক্ষার্থী জানান, উপচার্য বরাবর জানানো হলে তিনি ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছিলেন। তবে তা এখনো ব্যস্তবায়ন হয়নি।


সর্বশেষ - জাতীয় সংবাদ