1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পাঞ্জাবের দুই বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১ এপ্রিল, ২০২২

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় ভারতের পাঞ্জাব রাজ্যের দুটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় দুটি হলো চণ্ডীগড় ও লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি।

বিশ্ববিদ্যালয় দুটিতে বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও সংগ্রামের ওপর ডিজিটাল সুবিধা, বই ও নথিপত্রে সজ্জিত ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি ও বুধবার চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ে পৃথক অনুষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন হাইকমিশনার মুহাম্মদ ইমরান। এছাড়া শিক্ষা বিনিময়ে সহযোগিতার জন্য হাইকমিশন ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মধ্যে পৃথক সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বছর উপলক্ষে নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন এই উদ্যোগ নিয়েছে।

অনুষ্ঠানে বক্তৃতাকালে লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটির চ্যান্সেলর অশোক মিত্তাল বলেন, বঙ্গবন্ধু কর্নার সব শিক্ষার্থীকে বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানার সুযোগ দেবে।

হাইকমিশনার ইমরান বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমার্থক এবং এই বঙ্গবন্ধু কর্নারের বইগুলো শিক্ষার্থীদের পাশাপাশি গবেষকদের জন্য দরকারি রেফারেন্স হিসেবে ব্যবহার করা যেতে পারে।

তিনি আরও বলেন, এই কর্নারটি ছাত্র, গবেষক ও শিক্ষকদের বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি বুঝতে এবং বাংলাদেশকে বুঝতে সক্ষম করবে।

এদিকে বুধবার হাইকমিশনার মুহাম্মদ ইমরান চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ে একটি অনাড়ম্বর অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-চ্যান্সেলর প্রফেসর ড. আর এস বাওয়া। তিনি আশা প্রকাশ করেন যে, ‘বঙ্গবন্ধু কর্নার’ ভবিষ্যতে ভারত-বাংলাদেশের মধ্যে তুলনামূলক অধ্যয়নের জন্য বিশ্ববিদ্যালয়ে একটি ‘বঙ্গবন্ধু কেন্দ্র’ প্রতিষ্ঠার পথ প্রশস্ত করবে।

এর আগে হাইকমিশনারকে চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা স্বাগত জানান। বিশ্ববিদ্যালয়গুলোতে ‘বঙ্গবন্ধু কেন্দ্র’ স্থাপনের অনুষ্ঠানের পর বাংলাদেশের শিল্পীদের অংশগ্রহণে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হ


সর্বশেষ - জাতীয় সংবাদ