1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কারাগারে বন্দিরা পেলেন উন্নত খাবার ও শাড়ি-লুঙ্গি

গাজীপুর জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৩ এপ্রিল, ২০২৩

গাজীপুরের কাশিমপুর কারাগারে ঈদের দিন ছয় বিদেশি নারী বন্দিসহ সব বন্দিকে উন্নত খাবার পরিবেশন করা হয়েছে। অসহায় কয়েক বন্দিকে শাড়ি ও লুঙ্গি বিতরণ করা হয়েছে। এ ছাড়া কাশিমপুরে মহিলা কারাগার ছাড়া প্রতিটি কারাগারের বন্দিদের জন্যই আলাদা ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

প্রায় ১০০ ফাঁসির দণ্ডপ্রাপ্তসহ আড়াই হাজার বন্দি রয়েছেন এই কারাগারে। ঈদের আগের দিন ১০০ অসহায় ও দুস্থ বন্দিকে লুঙ্গি দেওয়া হয়েছে। ঈদের দিন সকালে বন্দিদের জন্য পায়েস, মুড়ি, দুপুরে মাংস, পোলাও, সালাদ ও কোল্ড ড্রিংকসসহ রাতে সাদা ভাত, রুই মাছ ও মুড়িঘণ্ট রয়েছে খাবারের তালিকায়। কারাগারে বন্দিদের জন্য ঈদের ২১টি জামাত অনুষ্ঠিত হয়েছে।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা এসব তথ্য জানান।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-১-এর সুপার শাহজাহান আহমেদ জানান, এ কারাগারে বন্দিদের জন্য ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হয়েছে। জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ ১ হাজার ২৪১ জন বন্দি রয়েছেন এখানে। তাদের মধ্যে ফাঁসির দণ্ডপ্রাপ্ত ১০৪ জন এবং শতাধিক যাবজ্জীন দণ্ডপ্রাপ্তসহ তিন শতাধিক আসামি রয়েছেন। ঈদের দিন তাদের খাবারের তালিকায় রয়েছে সকালে মুড়ি-পায়েস; দুপুরে মাংস-পোলাও, কোল্ড ড্রিংকস ও সালাদসহ পান-সুপারি; রাতে সাদা ভাত, আলুর দম ও রুই মাছ।

কাশিমপুর কারাগার পার্ট-২-এর সুপার আমিরুল ইসলাম জানান, তার কারাগারের বন্দিদের জন্য ঈদের ছয়টি জামাত অনুষ্ঠিত হয়েছে। বিডিআর বিদ্রোহ মামলায় তিন শতাধিক আসামিসহ দুই হাজারের ওপরে বন্দি রয়েছেন এখানে। তাদের মধ্যে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত রয়েছেন চার শতাধিক এবং শতাধিক ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি বন্দি রয়েছেন। এ কারাগারের বন্দিদের জন্য খাবারের তালিকায় সকালে পায়েস-মুড়ি; দুপুরে পোলাও-মাংস, পান-সুপারিসহ কোল্ড ড্রিংকস এবং রাতে সাদা ভাত, আলুর দম, রুই মাছ ও মুড়িঘণ্ট।

কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারের জেল সুপার ওবায়দুর রহমান জানান, তার কারাগারে ৫০০-এর মতো কারাবন্দি রয়েছেন। তাদের মধ্যে বিমানবন্দরে মাদক মামলায় গ্রেফতার হওয়া ছয় জন বিদেশি নারী বন্দি ছাড়াও ৩১ জন ফাঁসির আসামি রয়েছেন। তাদের সঙ্গে আসা কারাগারের ডে কেয়ার সেন্টারে ৩৭ জন শিশু রয়েছে। শিশুদের জন্য খাবারের পাশাপাশি চকলেট ও চিপস দেওয়া হয়েছে।

মহিলা কারাগারে সকালে পায়েস-মুড়ি; দুপুরে মাংস-পোলাও, ডিম, ক্লোল্ড ড্রিংকস, পান-সুপারি, সালাদ, মিষ্টিসহ রাতে সাদা ভাত, আলুর দম ও মাছ রয়েছে খাবারের তালিকায়।


সর্বশেষ - জাতীয় সংবাদ