1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পদ্মাসেতুর রেলপথ নিচে যে কারণে

ই-বার্তা ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৯ মে, ২০২২

আগামী ২৫ জুন সাধারণ মানুষের চলাচলের জন্য খুলে দেওয়া হবে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু। জনমানসে এ নিয়ে রয়েছে বিপুল আগ্রহ। রয়েছে হাজারটা প্রশ্ন। এসব প্রশ্নের আবার হাজার রকম উত্তরের খোঁজ পাওয়া যায় নানা মাধ্যমে। এমনই একটি প্রশ্ন হলো সড়ক ও রেলসেতু কেন একই উচ্চতায় হলো না? কেন সেতুটি দোতলা করতে হলো?

এ প্রশ্নের উত্তর খুঁজতে হলে প্রথমেই বুঝতে হবে ভরের বিষয়টি।

যেকোনো সেতু তৈরির ক্ষেত্রে এর ওপর চলাচলকারী সম্ভাব্য যানবাহনের ভর ও গতিকে বিবেচনায় নিতে হয়। কারণ, এর ওপরই নির্ভর করে যানবাহনের চলাচলের কারণে সেতুতে কতটা কম্পনের সৃষ্টি হবে। এই কম্পনের ফলে সৃষ্ট চাপ আবার সামাল দেয় সেতুর কলাম বা পিলার।

পদ্মার বুকে সেতু তৈরি এমনিতেই অনেক চ্যালেঞ্জ ছিল। অনেক দীর্ঘ পিলারের ওপর দাঁড় করানো হয়েছে সেতুটিকে। উচ্চ ভরবেগের কোনো যানবাহন যদি সেতুর মূল ভিত থেকে বেশি উচ্চতায় থাকে, তবে তার কারণে সৃষ্ট কম্পন ও চাপও বেশি হবে। বিষয়টি মাথায় রেখে এই সেতুতে দুটি আলাদা ডেক রাখা হয়েছে। ওপরের ডেকটি বাস-গাড়িসহ বিভিন্ন যানবাহনের জন্য। আর নিচের ডেকটি রাখা হয়েছে ট্রেনের জন্য।

এমন করার পেছনে দুটি কারণ রয়েছে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন ম্যাগাজিন স্ট্রাকচারম্যাগ। সেখানে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পদ্মা সেতুর সার্বিক নিরাপত্তার কথা ভেবেই রেলসেতুটি নিচের ডেকে রাখা হয়েছে। এতে ভিত থেকে রেলসেতুটির উচ্চতা কমানো যাচ্ছে। শুধু তা-ই নয়, সেতুর নকশার কারণেই রেলসেতুটির দৈর্ঘ্যও কমে যাচ্ছে।

কথা হলো নিচের ডেকে তো সড়ক অংশটিকেও রাখা যেত। না, যেত না। স্ট্রাকচারম্যাগ এর ব্যাখ্যা দিচ্ছে এভাবে—যেহেতু সেতুর সড়ক অংশে চলাচলকারী সবচেয়ে ভারী যানবাহনের তুলনায় একটি রেলগাড়ির ভর বেশি। তাই রেল অংশটিই লোয়ার ডেক বা নিচের স্তরে থাকার দাবি রাখে।


সর্বশেষ - জাতীয় সংবাদ