1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইউরোপে রপ্তানি হচ্ছে হিমসাগর

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৫ মে, ২০২৩

প্রথমবারের মতো ইউরোপে যাচ্ছে যশোরের শার্শার বিষমুক্ত হিমসাগর। রোববার (১৪ মে) দুপুরে উপজেলার বাইকোলা গ্রামের আবু নাঈমের বাগান থেকে এক টন আম ইউরোপে রপ্তানির জন্য সংগ্রহ করা হয়।

এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ মণ্ডল, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রমেশ চন্দ্র বিশ্বাস, সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ফরহাদ শরিফ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনিছুর রহমান, রপ্তানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি হাদিউজ্জামান শাহিনসহ উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে কৃষক আবু নাঈম জানান, প্রথম দফায় এক টন হিমসাগর আম ইউরোপে রপ্তানির জন্য বিক্রি হয়েছে। আশা করছি অল্প কিছুদিনের মধ্যে আরও অর্ডার পাবো।

তিনি আরও জানান, আমার বাগান থেকে প্রথম আম সুইডেনে গেলেও পর্যায়ক্রমে জার্মান, ফ্রান্স, ইতালিসহ ইংল্যান্ডে বাজারজাতের কথা রয়েছে।

এসিআই লজিস্টিকের প্রতিনিধি হাদিউজ্জামান শাহিন জানান, অধিকাংশ স্থানীয় ব্যবসায়ীরা এসব কৃষকদের কাছ থেকে মণে ৮ কেজি কম দেখিয়ে আম কিনে। পাশাপাশি বিভিন্ন দুর্যোগের দোহাই দিয়ে কৃষকদের জিম্মি করে। এটা থেকে বাঁচানোর জন্য আমরা উদ্যোগ নিয়েছি। এতে কৃষকরা ন্যায্য মূল্য পাবেন।

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ কুমার জানান, এ বছর উপজেলায় ৯ হাজার হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। প্রথমবারের মতো এবার শার্শা থেকে হিমসাগর আম ইউরোপে রপ্তানি শুরু হয়েছে। পর্যায়ক্রমে ন্যাংড়া ও আম্রপালিসহ বিভিন্ন জাতের ১০০ টন আম ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানি হবে।

উপজেলায় গত ৫ মে থেকে গোবিন্দভোগ, গোপালভোগ, খিরসরাই, বৈশাখীসহ বিভিন্ন প্রজাতির আম পাড়া শুরু হয়ে। ১০ মে থেকে পাড়া শুরু হয়েছে হিমসাগর আম। এছাড়া ১ জুন থেকে শুরু হবে আমের রাজা ল্যাংড়া আম পাড়া।


সর্বশেষ - জাতীয় সংবাদ