1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

টাঙ্গাইলে ঐতিহ্যবাহী নৌকাবাইচে সহস্রাধিক মানুষের ঢল

টাঙ্গাইল প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৩ জুলাই, ২০২২

টাঙ্গাইলের বাসাইল উপজেলায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী ওই নৌকাবাইচ দেখতে হাজার হাজার মানুষের ভিড় দেখা গেছে।

জানা গেছে, ঈদ পরবর্তী বিনোদনের লক্ষ্যে প্রতিবছরের মতো এবারও টাঙ্গাইলের বাসাইল উপজেলার বাসুলিয়া চাপড়াবিলে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেকের স্মরণে নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে স্থানীয়দের পাশাপাশি আশপাশের বিভিন্ন উপজেলা থেকেও নানা বয়সী বিনোদন প্রেমীরা ছুটে আসেন। দুপুর গড়িয়ে বিকেল হওয়ার পরই নৌকাবাইচ প্রতিযোগিতায় প্রায় অর্ধশতাধিক প্রতিযোগী অংশ নেন। প্রতিযোগী মাঝিমাল্লারাও নেচে গেয়ে দর্শনার্থীদের মুগ্ধ করার চেষ্টা করেন।

নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধক যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন জানান, ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলা অনেকটাই হারিয়ে গেছে। যে কারণে যুবসমাজ মাদকসহ নানা অপকর্মে লিপ্ত রয়েছে। প্রতিবছর ওই নৌকাবাইচ প্রতিযোগিতা আয়োজনের আহবান জানিয়েছেন তিনি এবং কোনো প্রকার সহযোগিতার প্রয়োজন হলে ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হবে বলেও জানান তিনি।

স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম পরবর্তী প্রজন্মকেও এই ধারা অব্যাহত রাখার কথা বলেন। এছাড়া গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে যুব সমাজের প্রতি আহবান জানান তিনি।

এদিকে নৌকাবাইচ চলাকালে বিপুল সংখ্যক লোক সমাগমকে কেন্দ্র করে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

এবারের নৌকাবাইচ প্রতিযোগিতায় বিভিন্ন জেলা উপজেলার অর্ধশতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করেছেন। আর এই নৌকাবাইচ দেখতে প্রায় ১০ হাজার দর্শনার্থীর সমাগম হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ