1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মেহেরপুরে মধ্যপ্রাচ্যের খেজুর চাষের অপার সম্ভাবনা!

মেহেরপুর জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৪ আগস্ট, ২০২২

মেহেরপুর সমন্বিত মুজিবনগর কৃষি উন্নয়ন করপোরেশনে সম্ভাবনাময়ী খেজুর বিপণন ও সংরক্ষণের বিষয়টি এখনো গবেষণাধীন। মেহেরেপুরে মধ্যপ্রাচ্যের খেজুরের চাষ ও উৎপাদন বেশ সফলতা পেয়েছে। জেলার আবহাওয়া ও মাটি খেজুর চাষে উপযোগী হওয়ায় উদ্যোক্তারা আগ্রহী হয়ে উঠবেন বলে আশা করছে কৃষি বিভাগ।

মেহেরপুর জেলার মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সের প্রাচীর ঘেঁষে শোভা পাচ্ছে খেজুরগাছ। সারি সারি রয়েছে খেজুরে গাছ। গাছে থোকায় থোকায় ঝুলে আছে হলুদ ও লাল বর্ণের খেজুর। খেতে সুস্বাদু আর পুষ্টিগুণে সমৃদ্ধ এই খেজুর মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে এর চাষ হলেও বাংলাদেশে বছর দশেক আগে থেকে এটির পরীক্ষামূলক চাষ শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ কৃষি করপোরেশন মেহেরপুরের মুজিবনগরে এ খেজুর চাষের ওপর গবেষণা শুরু করে।

১২টি জাতের প্রায় ২ হাজার ৩২৪টি গাছ রোপণ করা হয়। এ বছর ২৯টি খেজুরগাছ থেকে ১২ মণ খেজুর আহরণ করা হয়। এর মধ্যে আজুয়া, আম্বর, লুলু ও মরিয়ম খেজুর রয়েছে।

খেজুর-বাগান পরিচর্যাকারী ইমরান হোসেন বলেন, বিভিন্ন এলাকা থেকে খেজুর-বাগান দেখতে আসা অনেকেই আগ্রহ প্রকাশ করেন খেজুর-বাগান করবেন। গবেষণা শেষে মেহেরপুর জেলার অনেকেই খেজুর আবাদ করবেন, তাই পরামর্শ নেন অনেকেই।

মুজিবনগরের বাসিন্দা শাকিল রেজা বলেন, বিপণন ও সংরক্ষণের বিষয়টি নিশ্চিত হলে আমি খেজুর-বাগান করব।

বাগোয়ান গ্রামের মাসুদ রানা বলেন, তিনিও খেজুরের বাগান দেখতে এসেছেন। দেখতে এসে খেজুর-বাগান করার আগ্রহ প্রকাশ করেন। তিনি কৃষি করপোরেশনের সঙ্গে যোগাযোগ করে বাগান করবেন।

কৃষি বিভাগ থেকে জানা যায়, ২০১৪ সালে বিভিন্ন দেশ থেকে বীজ সংগ্রহ করে তা রোপণ করা হলে বাংলাদেশ রাইস রিসার্স ইনস্টিটিউটের উপপরিচালক ড. মুহাম্মদ শহীদুল্লাহর ঐকান্তিক প্রচেষ্টায় এ গাছগুলো বেড়ে ওঠে। ২০১৯ সালে কয়েকটি গাছে খেজুর আসে। শুরু হয় সংরক্ষণ ও বিপণনের ওপর গবেষণা, যা এখনও চলমান।

রাইস রিসার্স ইনস্টিটিউট কুষ্টিয়া অঞ্চলের সিনিয়র সায়েন্টিফিক মাহাবুবুর রহমান দেওয়ান বলেন, সংরক্ষণ ও বিপণনের বিষয়টি নিয়ে আমাদের গবেষণা চলমান। গবেষণা সফলতা পেলেই এ জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপকভাবে খেজুর চাষ হবে। সেই সঙ্গে আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে মধ্যপ্রাচ্যের এই খেজুর।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

ইউক্রেনে গণভোট : রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে বিপুল সংখ্যাগরিষ্ঠতা

বিএনপি-জামায়াতের হামলায় ৬০০ যানবাহন ভাঙচুর, ১৩ জন নিহত : প্রধানমন্ত্রী

পরিবেশ ও জীববৈচিত্র্য ঠিক রেখে বিশ্বমানের সমুদ্র পর্যটন করবে সরকার

সিনেমা দেখলেই পাওয়া যাচ্ছে ফ্রি বিরিয়ানির প্যাকেট

নির্মমতা জাতীয় চার নেতাকে মুছে ফেলতে পারেনি

পলাতক ক্রিকেটার আল-আমিকে খুঁজছে পুলিশ

ফাইল ফটো

প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা: ১৭ বছর পর ১০ জনের মৃত্যুদণ্ডের রায়

রেল লাইনের পাশে পাওয়া সেই নবজাতকটি পেল নতুন বাবা-মা

আবাসিক মাদ্রাসায় পঞ্চম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ, অধ্যক্ষ গ্রেফতার

পাঞ্জাবের দুই বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’