1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ছাত্র না হয়েও ৩ বছর ধরে ঢাবিতে ক্লাস-পরীক্ষা দিচ্ছেন, গিয়েছেন ট্যুরেও

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী না হয়েও তিন বছর ধরে ক্লাস ও ইনকোর্স পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। তবে চূড়ান্ত কোন পরীক্ষায় অংশ নেননি তিনি। ইনকোর্স পরীক্ষার সময় শিক্ষকদের বলতেন তার রোল আসেনি। এভাবেই তিন বছর পার করেছেন সাজিদ উল কবির।

বুধবার বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ষষ্ঠ সেমিস্টারের একটি কোর্সের ইনকোর্স পরীক্ষা চলাকালে শিক্ষকদের সন্দেহ হলে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। তখন সে বৈধ কোনো পরিচয় দেখাতে পারেনি। এ সময় বেরিয়ে আসে তিনি ঢাবির শিক্ষার্থী নন।

পরে সাজিদকে শাহবাগ থানায় হস্তান্তর করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সাজিদ তিন বছর ধরে ২০১৮-১৯ সেশনের হয়ে ক্লাস করেছেন, ব্যাচের অন্য শিক্ষার্থীদের সঙ্গে ট্যুরেও গিয়েছেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী গণমাধ্যমকে বলেন, পরীক্ষা চলাকালে একটি রোল নম্বরে পরীক্ষা দিচ্ছিলেন ওই শিক্ষার্থী। কিন্তু ওই রোল নম্বর তার নয়। তাকে প্রাথমিকভাবে আমরা বিভাগের ছাত্র নয় বলে ধারণা করেছি। পরে তাকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস ও পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়।

জিজ্ঞাসাবাদে সাজিদ জানায়, ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়ার ইচ্ছা ছিল তার। কিন্তু ভর্তি পরীক্ষায় চান্স পাননি। তাই তার স্বপ্ন বাঁচাতে ওই বিভাগে বিভিন্ন সময়ে ক্লাস করেছেন। তবে কোনো চূড়ান্ত পরীক্ষায় অংশ নেননি। ইনকোর্স পরীক্ষা দেয়ার সময় শিক্ষকদের বলতেন তার রোল আসেনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর (সামাজিক বিজ্ঞান অনুষদ) আবু হোসেন মুহম্মদ আহসান গণমাধ্যমকে বলেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষকদের অভিযোগের ভিত্তিতে যাচাই-বাছাই করে দেখা যায় তার ছাত্রত্ব সংশ্লিষ্ট কোন কিছুই পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে নেই। পরে ভুয়া শিক্ষার্থী হিসেবে শনাক্ত করা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ