1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ক্রিকেট ইতিহাসের প্রথম ‘লাল কার্ড’ দেখলেন সুনীল নারাইন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৮ আগস্ট, ২০২৩

রেফারি পকেট থেকে বের করে লাল কার্ড দেখাচ্ছেন। মাঠ ছেড়ে বেরিয়ে যাচ্ছেন ফুটবলার। ফুটবলে এ রীতি চালু থাকলেও এবার ক্রিকেটেও দেখা গেল এমন নজিরবিহীন দৃশ্য। ক্যারিয়ারে অসংখ্য রেকর্ডগড়া ক্যারিবীয় কিংবদন্তি স্পিনার সুনীল নারাইন প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড দেখে বিব্রতকর রেকর্ডে নাম লেখালেন।

মন্থর ওভার রেটে জরিমানা করেও তেমন লাভ না হওয়ায় ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) কর্তৃপক্ষ চলতি আসর থেকে লাল কার্ডের শাস্তির বিধান চালু করে। নিয়ম অনুযায়ী, নির্দিষ্ট সময়ের মধ্যে ওভারের কোটা পূরণ করতে না পারলে আম্পায়ার অধিনায়ককে দেখাবেন লাল কার্ড। অধিনায়ক তার দলের যে কোনো একজন ফিল্ডারকে বাইরে বের করে দেবেন।

সিপিএলের ইতিহাসে প্রথম দল হিসেবে লাল কার্ড দেখল ত্রিনবাগো নাইট রাইডার্স। সিপিএলের প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যেতে হয় সুনীল নারাইনকে। শুধু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেই নয়, বরং ক্রিকেটের ইতিহাসে প্রথম প্লেয়ার হিসেবে লাল কার্ড দেখে মাঠের বাইরে যেতে হয় নারাইনকে।

টি-টোয়েন্টিতে একটি ইনিংসের জন্য সময় বরাদ্দ ৮৫ মিনিট। সিপিএলের আয়োজকরা এবার এই সময় কড়াভাবে পালন করার কথা জানায়। ৮৫ মিনিটে ইনিংস শেষ করতে তাই ৭২ মিনিটের মধ্যে শেষ করতে হবে ১৭ ওভার। এভাবে ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের ভেতর ১৮, ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে ১৯ ওভার পূরণ করা লাগবে।

১৮তম ওভারের শুরুতে সময় বেশি লাগলে বৃত্তের বাইরে থেকে একজন বাড়তি ফিল্ডার ভেতরে আনতে হবে। ১৯তম ওভারে একই পরিস্থিতি থাকলে দুজন ফিল্ডারকে তুলে আনতে হবে ভেতরে। তাও যদি শেষ ওভার শুরু করতে দেরি হয় তাহলে একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।

সেন্ট কিটস অ্যান্ড নেভিসের বিপক্ষে রোববারের ম্যাচে এই সবগুলো শাস্তিই পেতে হয় ত্রিনবাগোকে। অষ্টাদশ ওভারে একজন বাড়তি ফিল্ডার ভেতরে আনতে হয় তাদের। ১৯তম ওভারে আরও একজন ফিল্ডার বৃত্তের ভেতরে আনতে বাধ্য হয় তারা।

এরপর শেষ ওভারের ওই লাল কার্ড। একজনকে তুলে নিতে বাধ্য ত্রিনবাগো। ক্যাপ্টেন পোলার্ড শেষ ওভারে সুনীল নারাইনকে মাঠের বাইরে যেতে বলেন, যেহেতু তিনি আগেই তার বোলিং কোটার ৪ ওভার পূর্ণ করেছিলেন। এছাড়া ফিল্ডিং তার বরাবরই দুর্বলতার জায়গা।

১০ জন নিয়ে ফিল্ডিং করেও শেষ পর্যন্ত ম্যাচটি জিতেছে ত্রিনবাগো। তবে ম্যাচ জিতলেও পোলার্ড মেনে নিতে পারছিলেন না লাল কার্ডের ব্যাপারটি। ম্যাচ শেষে রাখঢাক না রেখেই ক্ষোভ প্রকাশ করেন অভিজ্ঞ এই ক্রিকেটার।


সর্বশেষ - জাতীয় সংবাদ