1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জি-২০ শীর্ষ সম্মেলনে অনন্য বাংলাদেশ

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩

জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে প্রতিবেশী বাংলাদেশকে বিশ্ববাসীর সামনে নতুনভাবে উপস্থাপন করেছে ভারত। জোটভুক্ত না হলেও, আমন্ত্রিত অতিথি দেশ হিসেবে সম্মান জানিয়ে বিশ্বের অর্থনৈতিক শক্তিতে বলিয়ান দেশগুলোর সামনে বাংলাদেশের সম্মান আরও সমৃদ্ধ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি- এ‌মনটাই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা।

বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি২০-এর এবারের শীর্ষ সম্মেলনে বিশ্বনেতৃত্বের সামনে বাংলাদেশের অবস্থান ছিল উজ্জ্বল।

বিশেষ করে জোটের শরীক না হলেও, প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্কের দৃষ্টান্ত দেখাতে ভারতের এই উদ্যোগকে অনেকেই দেখছেন ঢাকা-দিল্লির সম্পর্কের দৃঢ়তা হিসেবে। একইসঙ্গে বিশ্বের বৃহত্তম গুরুত্বপূর্ণ এই মঞ্চকে ব্যবহার করে ভারতের কাছে বাংলাদেশ কতটা গুরুত্বপূর্ণ সেটিও প্রমাণ করেছে দেশটি। এমনটাই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা।

এছাড়া, একই দিনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করে নরেন্দ্র মোদি বন্ধুত্বের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশকে একই কাতারে রেখেছেন বলেও মনে করা হচ্ছে।

সম্প্রতি প্রকাশিত ভারতীয় গণমাধ্যমের খবরে, বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা এবং ধর্মনিরপেক্ষ শক্তিকে সমর্থন করার বিষয়ে যুক্তরাষ্ট্রকে কূটনৈতিক বার্তা দেয়ার কথা প্রকাশ পায়। বাংলাদেশের বেশ কিছু অভ্যন্তরীণ ইস্যুতে ওয়াশিংটনের অতি আগ্রহ ভারত যে ভালোভাবে দেখছে না, সেটাও নানাভাবে জো বাইডেনকে জানিয়ে দিয়েছে দিল্লি।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

৭ মার্চের পটভূমি ও তাৎপর্য

কমেছে মুরগি ও সবজির দাম

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মহড়া চালাবে রাশিয়া

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্ব নেতাদের অভিনন্দন

বাংলাদেশি পণ্যের রমরমা বাজার আরব আমিরাতে

ত্রিশালের গ্রামীণ অর্থনীতিতে শিল্পায়নের জোয়ার

স্মার্টফোন স্লো হয়ে গেলে করণীয়!

শেখ হাসিনার জন্মদিনে বুড়িগঙ্গায় নৌকাবাইচ

পিলখানা হত্যাকাণ্ডের মতো ঘটনা যেন আর না ঘটে: শেখ হাসিনা

চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে স্থানীয় যুবক ও মিয়ানমারের রোহিঙ্গা তরুণীদের মধ্যে বিয়ের হার অনেক বেড়ে গেছে। এর আগে উচ্চ আদালত থেকে রোহিঙ্গা বিয়ে করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এ অবস্থায় বিভাগের চার জেলায় বিয়ে নিবন্ধনের বিষয়ে কাজিদের প্রতি বিশেষ নির্দেশ জারি করেছে সরকার। তবে মাঠ পর্যায়ে কাজীদের মধ্যে এই প্রজ্ঞাপন এখনো পৌঁছায়নি।