1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৭৯৫ গাড়ি নিয়ে মোংলায় বিদেশী জাহাজ ‘এমভি মালয়েশিয়া স্টার’

বাগেরহাট জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩

সিঙ্গাপুর থেকে জাপানি লাক্সারি বিভিন্ন ব্র্যান্ডের বিলাসবহুল ৭৯৫ গাড়ি নিয়ে মোংলা বন্দরে নোঙর করেছে মালয়েশিয়ার পতাকাবাহী ‘এমভি মালয়েশিয়া স্টার’।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে বন্দরের ৭ নাম্বর জেটিতে এসে নোঙর করে জাহাজটি। গাড়ি খালাসের পর শনিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে জাহাজটি বন্দর ত্যাগ করে।

এর আগে এক হাজার ১১১টি গাড়ি নিয়ে গত ৯ সেপ্টেম্বর সিঙ্গাপুর বন্দর থেকে মোংলা ও চট্টগ্রাম বন্দরের উদ্দেশে জাহাজটি রওয়ানা দেয়।

বন্দর ব্যবসায়ীরা জানান, প্রথমে জাপানের নাগোয়া, ইউকোহামা ও ওসাকা বন্দর থেকে এক্সিও, প্রিমিও, এলিয়ন, অ্যাকুয়া, প্রাডো ও মিনিবাসসহ একাধিক বিভিন্ন ব্র্যান্ডের গাড়ি এনে সিঙ্গাপুরে রাখা হয়। বাংলাদেশি ব্যবসায়ীদের আমদানি করা এক হাজার ১১১টি গাড়ি সিঙ্গাপুর বন্দর থেকে বোঝাই করে ফের বিদেশি ‘এমভি মালয়েশিয়া স্টার’ জাহাজটি গত ৯ সেপ্টেম্বর বাংলাদেশের মোংলা ও চট্টগ্রাম বন্দরের উদ্দেশে ছেড়ে আসে।

এরপর গত ১৪ সেপ্টেম্বর বিকেলে প্রথমে চট্টগ্রাম বন্দরে নোঙর করে ৩১৬টি গাড়ি সেখানে খালাস করা হয়। ওই রাতেই চট্টগ্রাম বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে এসে নোঙর করে। এরপরই বিকেলে খালাস কাজ শুরু করে খালাশকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রেডার্স লি. এর প্রতিনিধিরা। এখানে খালাস করা হয় ৭৯৫টি রিকন্ডিশন বিভিন্ন মডেলের গাড়ি। মোংলা বন্দর জেটিতে এগুলো খালাস করতে ১৬ ঘণ্টা সময় লেগেছে বলে জানান জাহাজটির শিপিং এজেন্ট কর্তৃপক্ষ।

স্থানীয় শিপিং এজেন্ট ও মেসার্স ট্রাস্ট অটোকার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক সাইফুল ইসলাম সম্রাট বলেন, পদ্মা সেতু চালু হওয়া আর সড়ক পথে অবকাঠামোগত দিক ঠিক হওয়ায় ঢাকার সঙ্গে মোংলা বন্দরের দূরত্ব কমেছে আগের তুলনায়। এছাড়া আগে মোংলা বন্দর থেকে ঢাকায় পৌঁছাতে সময় লাগতো ১৪ ঘণ্টা। এখন সেখানে মাত্র ৩ ঘণ্টায় ঢাকায় পৌঁছানো যায়। এছাড়া দেশের অন্যান্য বন্দরের তুলনায় মোংলা বন্দর ব্যবসায়ীদের সুযোগ সুবিধা বেশি থাকায় দেশ-বিদেশি আমদানি-রফতানিকারক ব্যবসায়ীরা এখন মোংলা বন্দরকেই বেছে নিয়েছে।

এছাড়া দেশের বড় বড় মেঘা প্রকল্পের মেশিনারিজ পণ্য এখন বেশিভাগই মোংলা বন্দর দিয়ে খালাস করা হচ্ছে। তাতে ব্যবসায়ীদের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হচ্ছে বলে জানান তিনি।

এর আগে গত ১৫ আগস্ট প্রায় ৮০০ গাড়ি নিয়ে মোংলা বন্দরে খালাস করে ‘এমভি মালয়েশিয়া স্টার’ নামে এ বিদেশি বাণিজ্যিক জাহাজটি।

২০০৯ সালের ৩ জুন হক্স-বে অটোমোবাইল কোম্পানি প্রথম ২৫৫টি রিকন্ডিশন্ড গাড়ি আমদানির মধ্য দিয়ে মোংলা বন্দরে গাড়ি রাখার কার্যক্রম শুরু হয়। আর এখন দেশের আমদানি করা ৭০ শতাংশ গাড়ি মোংলা বন্দর দিয়েই খালাস করা হচ্ছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ