1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মৌলভীবাজারে একাধিক বিদেশি জাতের রঙিন ধান চাষে সফলতা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২২ অক্টোবর, ২০২৩

ভিনদেশি রঙিন জাতের ধান চাষ করে সফলতা পেয়েছেন মৌলভীবাজারের গিয়াসনগর গ্রামের কৃষক হাবিবুর রহমান জালাল। হাবিবুরের দাবি, লাভ-ক্ষতির কথা না ভেবে নিজেই পরীক্ষা-নিরীক্ষা করে এসব ধানের চাষ করেছেন তিনি। আর কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, ধান গবেষণা ইনস্টিটিউটের নির্দেশনা পেলে হাবিবুরকে এ বিষয়ে সার্বিক সহায়তা করা হবে।

গিয়াসনগর গ্রামে গিয়ে দেখা যায়, বিস্তীর্ণ মাঠ জুড়ে বেগুনি ও কালো রঙের থোকা থোকা ধান বাতাসে দোল খাচ্ছে। এসব ধানের বাহারি রঙিন শীষ দেখে যে কারো মন জুড়িয়ে যাবে। আর কিছুদিন পরই ধানকাটা ও মাড়াইয়ে ব্যস্ত হয়ে পড়বেন কৃষক হাবিবুর রহমান জালাল।

হাবিবুর রহমান জালাল জানান, কোরিয়া, ইন্দোনেশিয়া, জাপান, ফিলিপাইন ও ভিয়েতনামসহ নানান দেশের এসব ধান গত কয়েক বছর ধরে তিনি চাষ করছেন। মৌলভীবাজারের মাটি ও আবহাওয়া চাষের উপযোগী হওয়ায় ভিনদেশি এসব ধানের ফলন ভালোই হচ্ছে। প্রথম দিকে অনলাইনের মাধ্যমে খোঁজ-খবর নিয়ে নিজের একক প্রচেষ্টায় এসব ধানের বীজ সংগ্রহ করে চাষ শুরু করেন।

তিনি আরও জানান, গত বছর তার ষাট শতক জমিতে জাপান, ভিয়েতনাম, ফিলিপাইন, কোরিয়ান ও ইন্দোনেশিয়াসহ অন্তত পাঁচটি বিদেশি ধান চাষ করেন। এতে উৎপাদন নিয়ে কিছুটা দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন তিনি। পরবর্তীতে দেখা যায় সঠিক সময়েই ধানগাছ বড় হতে থাকে এবং ধান আসা শুরু করে। শুধু তাই নয়, পোকামাকড়ের আক্রমণও কম থাকে। আর ১০০ থেকে ১০৫ দিনের মাথায় ধান পাকতে থাকে। তবে কিছু ধানে সামান্য ত্রুটি ধরা পড়লেও সেটি তার নিজ প্রচেষ্টায় সামলে নেন।

কৃষক হাবিবুর রহমান জালাল বলেন, ‘এ বছর দেশীয় উন্নত জাতের একাধিক ধানের পাশাপাশি প্রায় দশ শতক জমিতে কোরিয়ান বেগুনি ও ইন্দোনেশিয়ান কালো রঙের ধান চাষ করেছি। ফলনও ভালো হয়েছে। প্রতি শতকে ২০ কেজি ধান উৎপাদন হয়েছে। এ বছর দেশি-বিদেশি মিলে প্রায় এক হেক্টর জমিতে ধান চাষ করেছেন। আর উচ্চ মূল্যের এ ধানের উৎপাদন ধরা হয়েছে ৮ মেট্রিক টন। আর কৃষি বিভাগের সহায়তা পেলে ঔষধি গুণাবলি সম্বলিত এ ধান সারা দেশে ছড়িয়ে দিতে চাই।’

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক সামছুদ্দিন আহমদ জানান, কৃষি গবেষণা ইনস্টিটিউটের নির্দেশনা পেলে কৃষি বিভাগ এ কৃষককে সার্বিক সহায়তা করবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ