1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নিষেধাজ্ঞার মধ্যে চাঁদপুরে ৪৪৪ কেজি ইলিশ জব্দ, আটক ৪১ 

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩

চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় গত ২৪ ঘণ্টায় ৪১ জেলেকে আটক করেছে নৌ পুলিশ। বুধবার (২৫ অক্টোবর) দিবাগত রাত ২টায় বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর সদর নৌ-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান।

তিনি জানান, মঙ্গলবার (২৪ অক্টোবর) রাত ১২টা থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে অভিযান চালিয়ে ৪১ জন জেলেকে আটক করা হয়। এ সময় ৩ কোটি ২০ লাখ ১০ হাজার ৪১০ মিটার জাল, ১৮টি মাছ ধরার নৌকা, ৪৪৪ কেজি ইলিশ জব্দ করা হয়। আটককৃতদের মধ্যে ২টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে। তাদের মধ্যে ৪ জন নাবালত শিশু অপ্রাপ্তবয়স্ক জেলে হওয়ায় তাদের মুচলেকা রেখে পরিবারের কাছে হস্তান্তর করা হয়। অন্যদের বিরুদ্ধে মৎস্য আইনে ৭টি মামলা করা হয়েছে।

তিনি আরও জানান, জব্দকৃত মাছগুলো স্থানীয় এতিমখানা ও গরিব-অসহায়দের মাঝে বিতরণ করা হয়েছে এবং জালগুলো পুড়িয়ে ফেলা হয়েছে।

উল্লেখ্য, মা ইলিশ সংরক্ষণে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ। আইন অমান্য করে কোনো জেলে মাছ শিকার করলে তার বিরুদ্ধে মৎস্য আইনে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ