1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জেট ফুয়েলের দাম লিটারে ৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৪ নভেম্বর, ২০২২

অবশেষে প্লেনের জ্বালানি জেট ফুয়েলের দাম লিটারপ্রতি ৫ টাকা কমিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। অভ্যন্তরীণ রুটের জন্য জেট ফুয়েলের নতুন দাম ঠিক করা হয়েছে ১২৫ টাকা লিটার। আর আন্তর্জাতিক রুটের জন্য ৯৬ সেন্ট। বিপিসি সূত্রে এ তথ্য গেছে।

২০২১ সালের শুরু থেকেই ক্রমেই বাড়ছিল জেট ফুয়েলের দাম। সর্বশেষ চলতি বছরের ২৬ অক্টোবর জেট ফুয়েলের দাম অভ্যন্তরীণ গন্তব্যের জন্য ১৩০ টাকা। আন্তর্জাতিক গন্তব্যের জন্য এক ডলার নির্ধারণ করা হয়।

জেট ফুয়েল সাধারণত বিদেশ থেকে আমদানি করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন। আর তা এককভাবে এয়ারলাইন্সগুলোতে সরবরাহ করে পদ্মা অয়েল লিমিটেড।

সম্প্রতি প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে জেট ফুয়েল উৎপাদন শুরু করেছে বেসরকারি প্রতিষ্ঠান পারটেক্স পেট্রোলিয়াম। প্রতিদিন দুই হাজার ৮০০ ব্যারেল জেট ফুয়েল উৎপাদন করবে প্রতিষ্ঠানটি।

এয়ারলাইন্সগুলোর হিসাব অনুযায়ী, দেশে প্রতিদিন ৯ হাজার ব্যারেল জেট ফুয়েলের চাহিদা রয়েছে।

গত ৬ নভেম্বর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের কাছে বেসরকারি তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান পারটেক্স পেট্রোলিয়ামের কাছ থেকে সরাসরি জেট ফুয়েল কেনার অনুমতি চেয়ে চিঠি দিয়েছে দেশি এভিয়েশন অপারেটরদের জোট বাংলাদেশ এভিয়েশন অপারেটর অ্যাসোসিয়েশন (এওএবি)।

চিঠিতে এওএবি সেক্রেটারি জেনারেল মো. মফিজুর রহমান বলেন, ‘বিপিসি এটা কেনে বেশি দামে। আমাদের কাছে বিক্রিও করে বেশি দামে। এজন্য আমরা নিজেরা এটা কিনতে চাই। সেটা আন্তর্জাতিক বাজার থেকে হোক বা দেশি বাজার থেকে। আগে এটা দেশি বাজারে ছিল না। এখন সেটা এভেইলেবল আছে। যদি এটা অল্প দামে পাওয়া যায়, তাহলে আমরা বেশি দামে কিনে কেন ক্ষতিগ্রস্ত হবো?’


সর্বশেষ - জাতীয় সংবাদ