1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফেনীতে নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন বধ্যভূমি স্মৃতিস্তম্ভ

ফেনী জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২

দেশের দক্ষিণপূর্বের জেলা ফেনীতে নির্মিত হচ্ছে একটি দৃষ্টিনন্দন বধ্যভূমি স্মৃতিস্তম্ভ। মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ও ইতিহাসখ্যাত ফেনী সরকারি কলেজের বধ্যভূমিতে নির্মাণ করা হচ্ছে এ স্মৃতিস্তম্ভ।

সোমবার (১৪ নভেম্বর) দুপুরে বধ্যভূমি স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের উদ্বোধন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী।

এ সময় ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান, পুলিশ সুপার জাকির হাসান, সিভিল সার্জন রফিক উস্ ছালেহীন, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বিমল কান্তি পাল, পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী ও সদর উপজেলা চেয়ারম্যান সুশেন চন্দ্র শীলসহ বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।

এছাড়া মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কলেজ আঙ্গিনা নবীন ও প্রবীণের মিলন মেলায় পরিণত হয়। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের ফেনী জেলা কমান্ড কাউন্সিলের সাবেক জেলা কমান্ডার আবদুল মোতালেব বলেন, ফেনী সরকারি কলেজের বধ্যভূমি একাত্তরের মুক্তিযুদ্ধে মানবতার চরম বিপর্যয়ের নীরব সাক্ষী।

তিনি বলেন, এখানে তৎকালীন পাক হানাদার বাহিনীর ক্যাম্পে স্বাধীনতাকামী ও নিরীহ মানুষকে গোলপোস্টে ঝুলিয়ে বেয়োনেট দিয়ে খুঁচিয়ে ও গুলি ছুড়ে হত্যা করে পাশেই পুঁতে ফেলা হতো। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর ফেনী মুক্ত হওয়ার পর মুক্তিযোদ্ধারা বধ্যভূমিটি আবিষ্কার করেন। তার মতে, তৎকালীন সময়ে বধ্যভূমি থেকে পাঁচ শতাধিক নারী পুরুষের কঙ্কাল উদ্ধার করা হয়েছিল।

চলতি বছরের ২৩ মার্চ ফেনী সরকারি কলেজ বধ্যভূমি স্মৃতিস্তম্ভ নির্মাণ পরিকল্পনার বিষয়ে প্রথম সভায় ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসানের সভাপতিত্বে ৮ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কমিটিতে ফেনী সরকারি কলেজ অধ্যক্ষ বিমল কান্তি পালকে আহ্বায়ক ও ফেনীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমানকে সদস্য সচিব করা হয়।

এ ছাড়া কমিটির সদস্য করা হয় বীর মুক্তিযোদ্ধা আবু তাহের, আবদুল মোতালেব, সাংবাদিক বখতেয়ার মুন্না, আরিফুল আমীন রিজভী, ফেনী সরকারি কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন ও ছাত্র সংসদের ভিপি তোফায়েল আহমেদ তপুকে।

একই বছরের ৩০ আগস্ট উক্ত কমিটির সভায় প্রথম ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীকে ফেনী সরকারি কলেজের বধ্যভূমির শত শত শহীদের স্মৃতি রক্ষা ও নতুন প্রজন্মের কাছে ইতিহাস সংরক্ষণের গুরুত্ব তুলে ধরা হয়। সভায় তিনি বধ্যভূমিতে দৃষ্টিনন্দন স্মৃতিস্তম্ভের নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন।

একই সভায় তিনি ভেক্টর প্লিন্থ নামে চট্টগ্রামের একটি স্থপতি প্রতিষ্ঠানকে নকশা ও তদারকির দায়িত্ব প্রদান ও নিজে অর্থ যোগানের দায়িত্ব নেন। পরবর্তীতে এ কাজে ফেনীর জেলা পরিষদ, পৌরসভা, সদর উপজেলা পরিষদ, ফেনী সরকারি কলেজসহ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করেন।

বধ্যভূমি স্মৃতিস্তম্ভের চূড়ান্ত নকশা করা হয় হত্যাযজ্ঞের কেন্দ্রবিন্দু গোলপোস্টের আদলে দু’পাশে সুউচ্চ দেয়াল নীরবতার নিস্তব্ধতার বেষ্টনী। সামনে রয়েছে ক্ষতবিক্ষত দেয়াল যা গুলিতে ঝাঁঝরা হয়ে যাওয়া চিহ্নের প্রতিরূপ। দু’পাশের দেয়াল হতে স্ট্রিং দিয়ে ঝুলন্ত ছয়টি সিলিন্ডার অমর শহীদের চেতনা, জাগরণ, সংগ্রাম, বেদনা, জয়, স্বাধীনতা গৌরবকে নির্দেশ করে। তলদেশে বয়ে যাওয়া লোহিত পানির ধারা রক্তক্ষয়ী ইতিহাসের প্রতিরূপ।

চট্টগ্রামের ভেক্টর প্লিন্থ স্থপতি প্রতিষ্ঠানের স্থপতি মুহাম্মদ জাবেদ ইকবাল রূপম বলেন, মূল স্মৃতিস্তম্ভ ছাড়াও এ প্রকল্পে মুক্তমঞ্চ, বসার জায়গা, ফুটপাত, সবুজায়ন, স্মারক স্তম্ভ, ড্রেনেজ ব্যবস্থা ও নান্দনিক লাইটিং করা হবে।

বধ্যভূমি স্মৃতিস্তম্ভ প্রকল্পের তত্ত্বাবধায়নকারী ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসানের দাবি, স্মৃতিস্তম্ভটি বাস্তবায়ন হলেই ফেনীর একটি নতুন ইতিহাস গড়ে উঠবে। একইসঙ্গে আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধে ফেনীর ইতিহাস সংরক্ষিত ও সমৃদ্ধ হবে।

এ প্রকল্পের প্রধান উদ্যোক্তা ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী বলেন, আগামী ২৫ মার্চ গণহত্যা দিবসের আগেই স্মৃতিস্তম্ভের নির্মাণ কাজ শেষ করা হবে। এটি আবেগের বিষয়। বধ্যভূমি স্মৃতিস্তম্ভ প্রকল্পটি সর্বোচ্চ নান্দনিক করতে এ বিষয় যত অর্থ প্রয়োজন তা দেয়া হবে।

বধ্যভূমি স্মৃতিস্তম্ভ প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য সচিব বলেন, ফেনীর জেলা পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ, ফেনী সরকারি কলেজসহ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অর্থায়নে সমন্বিত উদ্যোগে প্রায় পৌনে তিন কোটি টাকা প্রকল্পের প্রাথমিক ব্যয়ে ধরা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত