1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নতুন আরেকটি বিশ্বকাপের ঘোষণা দিলেন ফিফা সভাপতি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২

বিশ্বকাপ ফুটবলের মতো আরেকটি বিশ্বকাপের ঘোষণা দিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। এই বিশ্বকাপও প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপ ফুটবল সারা বিশ্বের আকর্ষণ। তবে প্রতি বছর ফুটবলপ্রেমীরা মজে থাকেন ক্লাব ফুটবলে। সেই ক্লাব ফুটবলে একটি বিশ্বকাপ আয়োজন করবে ফিফা। ২০২৫ সালে হবে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপের প্রথম আসর।

শনিবারের সংবাদ সম্মেলনে ফিফা সভাপতি সেই আসরের খানিকটা ধারণা দিয়েছেন, ‘কাউন্সিল সভায় ক্লাব বিশ্বকাপের বিষয়টি চূড়ান্ত হয়েছে। ৩২ দল নিয়ে চার বছর পর পর এই প্রতিযোগিতা হবে। বিশ্বকাপের আদলেই হবে। এই বিষয়ে আমরা সামনে আরো বিস্তারিত জানাব।’

জাতীয় দলের ৩২ দেশের বিশ্বকাপ আয়োজন করতে এক মাস সময় প্রয়োজন। ক্লাব বিশ্বকাপের ক্ষেত্রেও তেমন সময়ই লাগবে। ক্লাব ফুটবলে সূচি এমনিতেই ব্যস্ত। এর মধ্যে চার বছর পর পর এক মাস সময় বের করা কঠিনই হবে। ব্রিটিশ মিডিয়া ইতোমধ্যে এই প্রতিযোগিতার বাস্তবতা নিয়ে সমালোচনাও করেছে। এই প্রসঙ্গে ফিফা সভাপতি বলেন,‘ব্রিটিশ মিডিয়া কি বলেছে, আমি জানি না। তবে এই টুর্নামেন্ট ফুটবলের জন্যই দারুণ উপযোগী হবে। সবাই বেশ আগ্রহ নিয়েই দেখবে।’

ক্লাব বিশ্বকাপ ছাড়াও সেপ্টেম্বর, অক্টোবর এবং মার্চের আন্তর্জাতিক সূচি নিয়েও কাউন্সিল সভায় আলোচনা হয়েছে। দোহায় অনুষ্ঠিত কাউন্সিল সভায় উপস্থিত ছিলেন ফিফা সদস্য বাংলাদেশের নাগরিক মাহফুজা আক্তার কিরণ।


সর্বশেষ - জাতীয় সংবাদ