1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তোষা পাট চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

সোনালি আঁশ পাটের হারিয়ে যাওয়া সুদিন ফিরছে আবারও। উন্নত জাত আবিষ্কার, উচ্চ ফলন ও ভালো দাম পাওয়ায় পাট চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। বাজারে ভালো দাম আর চাহিদার কারণে দেশের বিভিন্ন প্রান্তের কৃষকদের মাঠজুড়ে দেখা যাচ্ছে পাট।

বর্তমানে বিভিন্ন জেলার কৃষকরা তোষা পাট-৮(রবি-১) চাষে আগ্রহী হয়ে উঠছেন। মাগুরা জেলায় বিজেআরআই তোষা পাট-৮(রবি-১) চাষে আশানুরূপ ফলন পেয়েছেন কৃষকরা। এ জাতের পাট দেখতে লাল বর্ণের, আঁশ মোটা ও ফলন ভালো হয় বলে জানিয়েছে স্থানীয় কৃষি বিভাগ।

মাগুরা জেলায় এ বছর ২৫০ হেক্টর জমিতে বিজেআরআই তোষা পাট-৮ চাষ হয়েছে। আগামীতে এ চাষ আরও বাড়বে বলে মনে করছেন কৃষি বিভাগ। পাট চাষকে জনপ্রিয় করতে মাঠ পর্যায়ে কাজ করছে কৃষি বিভাগ।

তোষা পাট-৮-এর বৈশিষ্ট হচ্ছে আগাম বীজ বপন ও ক্ষেত থেকে কাটাসহ জীবনকাল মাত্র ১১৫ থেকে ১২০ দিন। এ ছাড়াও আগাম চাষ করা যায়, রোগব্যাধি কম হয় এবং একটু দেরিতে কাটলেও এ জাতের পাট শুকিয়ে মারা যায় না। মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ জেলার কৃষকরা প্রায় ৩ বছর যাবৎ বিজেআরআই তোষা পাট-৮(রবি-১) এর চাষ শুরু করেছেন। এ পাট গাছ সাধারণ পাটগাছ থেকে কিছুটা লম্বা হয়। বীজ বপনের উপযুক্ত সময় মার্চের তৃতীয় সপ্তাহ থেকে এপ্রিল মাসের শেষ সপ্তাহ পর্যন্ত। এটি অপেক্ষাকৃত উঁচু, জলাবদ্ধতাহীন দো-আঁশ এবং বেলে দো-আঁশ মাটিতে ভালো ফলন হয়। স্বাভাবিক গড় উচ্চতা প্রচলিত জাত অপেক্ষা ৩০ থেকে ৩৫ সেন্টিমিটার বেশি। উন্নততর আঁশ বিশিষ্ট এ পাট অধিকতর উজ্জ্বল এবং শক্ত। পাটের রঙও বেশ ভালো।

সূত্রে জানা গেছে মাগুরা জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে পাট চাষ হয়েছে এবং পাট চাষের লক্ষ্যত্রামা ছিল ৩৫ হাজার ৮৬৫ হেক্টর জমিতে। সেখানে আবাদ হয়েছে ৩৬ হাজার ৯৩০ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার তুলনায় ১ হাজার ৬৫ হেক্টর বেশি। ১১৫ থেকে ১২০ দিনের মধ্যে জমি থেকে পাট কাটতে পারলে ১৫ থেকে ২০ শতাংশ বেশি ফলন পাওয়া যায়। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, এক যুগের রেকর্ড ভেঙে ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশ পাটজাত দ্রব্য রপ্তানি করে ১১৬.১৪ কোটি ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করেছে।

নীলফামারী জেলায় অনেকে পাট চাষ করেন বংশপরম্পরায়। এর মধ্যে পাটের চাহিদা বেড়েছে, বাড়ছে পাটের দাম। এতে ‘সোনালি আঁশ’-এর আবাদ নিয়ে আশাবাদী হয়ে উঠেছেন কৃষকেরা। জলঢাকা উপজেলা কৃষি কার্যালয় বলছে, এ অঞ্চলের আবহাওয়া ও মাটি পাট চাষের জন্য উপযোগী। তোষা জাতীয় পাট চাষের দিক থেকে নীলফামারী অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে । গত কয়েক বছরে উপজেলায় উল্লেখযোগ্য হারে বেড়েছে পাট চাষ। বীজ ও সারের নিশ্চয়তা পেলে কৃষকরা পাট চাষে আরও মনোযোগী হবেন।

নীলফামারী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় তোষা এবং দেশি জাতের প্রায় ৬ হাজার ৮০০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। গত বছরের চেয়ে ৫০০ হেক্টর জমিতে বেশি চাষ হয়েছে। এর মধ্যে দেশি জাতের ৭১৭ হেক্টরে আবাদ হয়েছে। বাকি সব তোষা জাতের পাট। চলতি মৌসুমে পাটের ভালো ফলন হওয়ায় লাভবান হচ্ছেন কৃষকরা।

ব্রাহ্মণবাড়িয়া জেলায় লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে পাটের আবাদ হয়েছে। তবে এবার জেলাজুড়ে পাট উৎপাদনে বাম্পার ফলন হয়েছে। পাটের ফলন ভালো হওয়ায় হাসি ফুটেছে পাট চাষিদের মুখে। বাজারে পাটের দরও বেশ ভালো। ফলে পাট চাষিদের মধ্যে আবার নতুন করে বেশি জমিতে পাট চাষ করার আগ্রহ দেখা দিচ্ছে। আগামী মৌসুমে আরও বেশি হেক্টর জমিতে পাট চাষ বাড়বে বলে জানিয়েছে জেলা কৃষি বিভাগ। ব্রাহ্মণবাড়িয়া জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানান, চলতি মৌসুমে ব্রাহ্মণবাড়িয়া জেলা ৪ হাজার ১৮৯ হেক্টর জমিতে পাট আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর আবাদ হয়েছে ৪ হাজার ১৯২ হেক্টর জমিতে। গত বছরের তুলনায় এবার ২১৩ হেক্টর বেশি পাট আবাদ হয়েছে। জেলায় বেশি পাট উৎপাদন হয়, নাসিরনগর, সরাইল, নবীনগর, বিজয়নগর ও বাঞ্ছারামপুর উপজেলায়। পাট জাতের মধ্যে রয়েছে দেশি, তোষা ও কেনাফ জাতের পাট। রংপুরের পীরগঞ্জ উপজেলায় উৎপাদিত পাট যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়।

উপজেলার প্রত্যন্ত এলাকা ঘুরে দেখা যায়, সময় মতো পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় পাট কেটে তা বিভিন্ন জলাশয়ে জাগ দিয়েছেন কৃষকেরা। উপজেলার বিভিন্ন হাট বাজার ঘুরে দেখা যায়, বর্তমানে ভালো মানের পাটের মূল্য ৩ হাজার টাকা মণ ও নিম্নমানের পাটের মূল্য ২ হাজার ৫’শ থেকে ২ হাজার ৮‘শ টাকা দরে বিক্রয় হচ্ছে।

লেখক: ক্যামেলিয়া কাদের – বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট


সর্বশেষ - জাতীয় সংবাদ